DMCA.com Protection Status
ADS

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা চেয়ে খালেদা জিয়ার বক্তব্যে দেশদ্রোহ হয়নিঃখন্দকার মাহবুব

59760_khandakar-mahbub

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বক্তব্যে কোনভাবেই রাষ্ট্রদ্রোহ হয়নি বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

আজ রবিবার সুপ্রিম কোর্ট বার ভবনে এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, খালেদা জিয়া বলেছেন, মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন, তাদের কোন সঠিক তথ্য নেই। এ বিষয়ে সঠিক তথ্য থাকা দরকার। তার এ বক্তব্যে কোনভাবেই রাষ্ট্রদ্রোহ হয়নি।

খন্দকার মাহবুব বলেন, ফৌজদারী কার্যবিধির ১২৪ (এ) ধারায় রাষ্ট্রদ্রোহের যে সংজ্ঞা রয়েছে, খালেদা জিয়ার বক্তব্য সে সংজ্ঞায় পড়ে না। এ সংজ্ঞা অনুযায়ী সরকারকে উৎখাতের জন্য জঙ্গি কার্যক্রম চালালে সেটা রাষ্ট্রদ্রোহ হয়।

তিনি আরও বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা বা সঠিক তথ্য এখনও ঠিক করা হয়নি। শহীদদের পরিবারকে সহায়তার জন্যও সঠিক তথ্য থাকা দরকার।

খন্দকার মাহবুব বলেন, বিএনপি ক্ষমতায় গেলে শহীদদের সঠিক তথ্য নির্ধারণের ব্যবস্থা নেবে। বিষয়টি নির্বাচনী ইশতেহারে সংযুক্ত করা হবে বলেও জানান তিনি।

খন্দকার মাহবুব বলেন, বিএনপি চেয়ারপার্সন যে বক্তব্য দিয়েছেন তা সঠিক। তার বক্তব্যে কোনভাবেই রাষ্ট্রদ্রোহ হয়নি।

খন্দকার মাহবুব এ সময় জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়েরের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!