DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সরকারের হুমকির জবাবঃ সংসদ নিয়ে প্রতিবেদন বাস্তব অবস্থারই প্রতিফলন: টিআইবি

tib1ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের কড়া সমালোচনা এবং কড়া শাস্তি বিধানের হুমকির মুখেও নিজেদের প্রকাশিত প্রতিবেদনের সাফাই গেয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আবারো নিজেদের শক্ত অবস্থান ব্যক্ত করেছে ।

দুর্নীতি বিরোধী আন্তর্জাতিক সংগঠনের বাংলাদেশ অংশটি বলেছে, ‘পার্লামেন্ট ওয়াচ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে জাতীয় সংসদের বাস্তব অবস্থার প্রতিফলন ঘটেছে ।

বুধবার গণমাধ্যমে পাঠানো টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে । 

এতে বলা হয়েছে, টিআইবির প্রকাশিত নিয়মিত গবেষণা ‘পার্লামেন্ট ওয়াচ’ গত ২৫ অক্টোবর টিআইবি কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করা হয়।

এ নিয়ে জাতীয় সংসদে ৯ নভেম্বর অনুষ্ঠিত আলোচনার পরিপ্রেক্ষিতে গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত বহুমুখী মন্তব্য ও অভিমতের প্রতি টিআইবির বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরা দৃষ্টি আকর্ষিত হয়েছে।

বোর্ড দৃঢ়ভাবে বিশ্বাস করে, বরাবরের মত এবারের উল্লিখিত প্রতিবেদনও সম্পূর্ণ বস্তুনিষ্ঠ, তথ্য-নির্ভর, গবেষণাপ্রসূত, যা সংসদ সচিবালয়, সংসদে প্রত্যক্ষ পর্যবেক্ষণ ও বিটিভি প্রচারিত সরাসরি সম্প্রচার থেকে প্রাপ্ত ।

গবেষণা প্রতিবেদনে বাস্তব অবস্থার প্রতিফলন ঘটেছে ।

টিআইবির ভাষ্য, প্রতিবেদনের কোনো অংশ বা নির্বাহী পরিচালকের কোনো বক্তব্যে যদি কোনো সংসদ সদস্য আহত হয়ে থাকেন, তাহলে তা কেবলই ভুল বোঝাবুঝির কারণে হয়েছে বলে আমরা বিশ্বাস করি। টিআইবি পরিচালিত পার্লামেন্ট ওয়াচ শীর্ষক গবেষণার একমাত্র উদ্দেশ্য বাংলাদেশের জাতীয় সংসদের কার্যকরিতা বৃদ্ধিতে গঠনমূলক অবদানের মাধ্যমে সংসদের সম্মান ও মর্যাদা উন্নত করায় অনুঘটকের ভূমিকা পালন করা। জাতীয় সংসদের প্রাতিষ্ঠানিক মর্যাদা বিন্দুমাত্র ক্ষুণ্ন করা টিআইবির উদ্দেশ্য নয়।

বরং সংসদের প্রতি প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণের প্রত্যাশা পূরণ, আস্থা ও সম্মান উত্তরোত্তর বৃদ্ধি পাবে, এই লক্ষ্যেই উক্ত গবেষণা ও অ্যাডভোকেসি পরিচালিত হয় বলে দাবি করেছে টিআইবি।

Share this post

scroll to top
error: Content is protected !!