DMCA.com Protection Status
ADS

দুই বিদেশী হত্যায় জাতিসংঘের তীব্র নিন্দাঃ জাতিসংঘ কর্মীদের রংপুর গমনে নিষেধাজ্ঞা

un3ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশে দুই বিদেশী নাগরিক হত্যার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে খুনিদের খুঁজে বের করার আহবান জানিয়েছে জাতিসংঘ।

নিউ ইয়র্ক সময় গত সোমবার জাতিসংঘের মুখপাত্র কর্তৃক প্রেরিত এক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়। ওই বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ আশা প্রকাশ করছে যে, বাংলাদেশ সরকার অনতিবিলম্বে হত্যাকারীদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, বাংলাদেশে দুই বিদেশী হত্যার পরবর্তী ঘটনাবলী একসপ্তাহ কাল পর্যবেক্ষণের পর সোমবার জাতিসংঘ এই প্রতিক্রিয়া জানালো। এর আগে রাজধানী ঢাকার ডিপ্লোমেটিক জোনে বিগত ২৮শে সেপ্টেম্বর ইতালিয়ান নাগরিক তাবেলা সিজার (৫০) দুর্বৃত্তদের হাতে নিহত হন এবং পরবর্তীতে আইএস এই খুনের দায়িত্ব স্বীকার করে। ওই সময় জাতিসংঘের সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগদান উপলক্ষে বিশ্বের প্রায় ১৬০টি দেশের রাষ্ট্র বা সরকার প্রধানদের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নিউ ইয়র্কে অবস্থান করছিলেন।

এছাড়া ওই সময় সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের বিতর্ক নিয়ে জাতিসংঘ সচিবালয়ের ব্যস্ততা ছিল তুঙ্গে। এই ব্যস্ততার মধ্যেও বাংলাদেশে ইতালিয়ান নাগরিক হত্যার পর আইএস-এর দায় স্বীকার নিয়ে এক প্রতিক্রিয়ায় জাতিসংঘের মুখপাত্র এই প্রতিনিধিকে বলেন, আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

পরবর্তীতে ইতালীয় নাগরিক খুনের কয়েকদিনের মাথায় গত ৩ অক্টোবর খুন হন জাপানি নাগরিক হোশী কুনিও (৬৫), এবং এই খুনেরও দায়িত্ব স্বীকার করে বিবৃতি দেয় আইএস। এরই প্রেক্ষিতে জাতিসংঘের সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে সুনাম অর্জনকারী বাংলাদেশে উগ্রপন্থি জঙ্গি গোষ্ঠী আইএস-এর সংশ্লিষ্টতার অভিযোগ বিষয়ে জাতিসংঘের প্রতিক্রিয়া জানতে চাইলে সোমবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের অফিস এক লিখিত বিবৃতিতে উপরোক্ত প্রতিক্রিয়া জানায়।

জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মুখপাত্র এরি কানেকো কর্তৃক প্রেরিত ওই বিবৃতিতে বাংলাদেশ সরকারকে এমন একটি ভয়মুক্ত পরিবেশ নিশ্চিত করার আহবান জানানো হয় যাতে দেশটিতে বসবাসকারী সকল মানুষ বাক-স্বাধীনতাসহ অন্যসকল মানবাধিকার নির্বিঘে উপভোগ করতে পারে এবং ভয়মুক্তভাবে চলাফেরা করতে পারে।

রংপুর সফরে জাতিসংঘ কর্মীদের ওপর নিষেধাজ্ঞাঃ

রংপুর সফরে জাতিসংঘ কর্মীদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর দপ্তর থেকে সম্প্রতি এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতিসংঘের অধীনে বিভিন্ন সংস্থায় কর্মরত দেশী-বিদেশীদের রংপুর সফর স্থগিত থাকবে। উল্লেখ্য, জাপানি নাগরিক হোসি কোনিও‘র হত্যার পর পূর্ব-পশ্চিমের বিভিন্ন দেশ তাদের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ ও অবস্থানের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে দফায় দফায় সিকিউরিটি এলার্ট জারি করে। জাপানি নাগরিক হত্যার পর এই প্রথম রংপুর সফরে কূটনৈতিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো।

Share this post

scroll to top
error: Content is protected !!