DMCA.com Protection Status
ADS

মিনার ঘটনায় নিন্দার মুখে সৌদী আরব,হাজিদের মৃত্যুতে সৌদি প্রিন্সের দোষ নেই :গ্র্যান্ড মুফতি

sgmক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সৌদি আরবের মিনায় হজ পালনকালে পদদলিত হয়ে ৭৩০জন  হাজির মৃত্যুতে হজ্জ ইনটেরিয়র কমিটির প্রধান দেশটির ক্রাউন প্রিন্সের কোন দোষ নেই বলে মন্তব্য করেছেন গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শেখ।

তিনি তাঁর মন্তব্যের ব্যাখ্যায় বলেন, মৃত্যু কখনই মানুষের হাতে থাকে না। মৃত্যু মানুষের নিয়ন্ত্রণের বাইরে। সে কারণেই মিনা ট্র্যাজেডির জন্য হজ কমিটির প্রধান দায়ি নয়। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে বিবিসি তার এক প্রতিবেদনে এ কথা জানায়।

mina2এই প্রতিবেদনে সৌদির বার্তা সংস্থাটি জানিয়েছে, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ শুক্রবার রাতে গ্র্যান্ড মুফতির সঙ্গে দেখা করতে যান। সেখানে গ্র্যান্ড মুফতি তাকে বলেন, মৃত্যুর ওপর মানুষের হাত নেই; সে জন্য আপনাকে দোষারোপ করা যাবে না। প্রত্যেকের ত্বকদিরে যা লেখা থাকে তাই হয়।

এদিকে এই দুর্ঘটনার জন্য সৌদি সরকারকে দোষারোপ করে আসছে ইরান, ইন্দোনেশিয়াসহ বেশ কয়েকটি মুসলিম দেশ। তাদের অভিযোগ, সৌদি কর্তৃপক্ষ হাজিদের নিরাপত্তার বিষয়টি ঠিকভাবে দেখভাল করতে পারেনি। তাদের গাফিলতি এবং অবহেলার কারনেই এতবড় দূর্ঘটনা ঘটেছে। শুধু মৃত্যু নয় এই ঘটনা পরবর্তিতে সৌদী সরকারের দূর্যোগ ব্যবস্থাপনা অত্যন্ত নীচুমানের এবং দায়সারা গোছের ,দুদিন পরও এখন হতাহতের পূর্নাঙ্গ তালিকা দিতে পারেনি সৌদী কর্তৃপক্ষ।

Share this post

scroll to top
error: Content is protected !!