DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আশার আলোঃ ভারতের মধ্যস্ততায় লন্ডনে হতে যাচ্ছে সমঝোতা বৈঠক ?

khaleda zia-sheikh hasina_21404ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখন লন্ডনে অবস্থান করছেন। তিনি পুত্র তারেক রহমান ও পুত্র বধূ আর তাদের সন্তানদের নিয়ে কিছুটা পারিবারিক নিরিবিলি পরিবেশে আপাততঃ সময় পার করছেন। । কাল কিংবা পরশু তিনি ডাক্তারের সাথে দেখা করতে পারেন। দলীয় কোন কর্মসূচী আনুষ্ঠানিক ভাবে কোথাও জানানো হচ্ছেনা, এমনকি দলীয় সূত্র এবং মিডিয়াকে অতি সন্তর্পনে এড়িয়ে যাওয়া হচ্ছে ।

তবে বিএনপির কিছু নেতৃবৃন্দ এককভাবে নিরবে গিয়ে বেগম জিয়ার সাথে দেখা করে আসছেন ,সেই সংখ্যা একেবারেই কম। বেগম জিয়ার এবারের সফর  ব্যক্তিগতভাবে তদারকি করছেন তারেক রহমান । এমনকি যুক্তরাজ্য বিএনপির প্রেসিডেন্ট সেক্রেটারির কাছেও উল্লেখযোগ্য কোন তথ্য সরবরাহ করা হচ্ছেনা। বেগম জিয়ার এই সফর নিয়ে লন্ডনে যখন বেশ গরম হাওয়া বইছে, ঠিক একই সময়ে আরেকটি সংবাদ  মিডিয়ায় এসে সকলের দৃষ্টি আকর্ষন করেছে।

লন্ডন, ঢাকার কূটনৈতিক অঙ্গন এবং অন্যান্য সূত্রে জানা গেছে আগামী রোববার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম লন্ডন আসছেন। আওয়ামী লীগ থেকে দলীয়ভাবে বলা হচ্ছে বেগম জিয়ার সরকার বিরোধী অবস্থান বা কার্যক্রম মনিটর এবং তাৎক্ষনিক প্রতিক্রিয়ার ব্যবস্থা হিসেবেই সৈয়দ আশরাফ লন্ডন আসছেন।

কিন্তু ডিপ্লোম্যাটিক অঙ্গনের খবর ভিন্ন। কেননা একই টাইমে শনিবার এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে ভারতীয় জনতা পার্টির ২য় সর্বোচ্চ ব্যাক্তিত্ব খ্যাত দলীয় মুখপাত্রও লন্ডনে আসছেন।এই বিশেষ সূত্রটি দাবী করছে, রাজনীতির অন্দর মহলে সমঝোতার যে আভাস বইছে, তারই অংশ হিসেবে নরেন্দ্র মোদীর দ্যুতিয়ালি পার্টির সেই বিশিষ্ট ম্যানেজ মাস্টার খ্যাত বিজেপি নেতা আর জাতি সংঘ মহাসচিবের তারানকোর অফিসের বিশেষ সহকারীও একই সময়ে লন্ডন আসবেন।

ব্রিটিশ ফরেন অফিসের সাউথ ইষ্ট ডেস্কের একজন কর্মকর্তাও জাতি সংঘ মহাসচিবের তারানকোর অফিসের সাথে সম্পর্ক রেখে চলেছেন। সব কিছু যদি শেষ পর্যন্ত ঠিক থাকে, তাহলে চাঁদ রাতে কিংবা ঈদের রাতে বেগম জিয়া, সৈয়দ আশরাফ, বিজেপির সেই নেতা, তারানকোর সহকারি, আর ব্রিটিশ ফরেন সার্ভিস দক্ষিণ এশিয়া ডেস্কের কর্মকর্তা একসাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হতে পারেন ।

যদি তাই হয়, ডিপ্লোম্যাটিক লেভেলের এই কর্মকর্তারা বলছেন, সেটা হবে বাংলাদেশের রাজনীতির জন্য একটা শুভ সূচনা। তারানকোর সহকারি আর বিজেপি নেতা সৈয়দ আশরাফ ও বেগম জিয়াকে বিগত নির্বাচনকালিন সময়ের সমঝোতার ফর্মুলাকে সূত্র হিসেবে না ধরলেও টেবিলে রাখছেন,তবে অবিলম্বে নতুন জাতীয় নির্বাচন অনুষ্ঠান, বেগম জিয়া,তারেক রহমান সহ বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে হয়রানীমূলক মামলা প্রত্যাহার এবং তারেক রহমানের দেশে ফেরা,নির্বাচন পরবর্তি সময়ে আওয়ামী নেতা কর্মীদের সাথে সহনশীল আচরন ইত্যাদি আলোচনায় আসবে বলে ধারনা করা হচ্ছে।

হাই প্রোফাইল এই ডিপ্লোম্যাটিক  সূত্রটি দাবী করছেন, যদি এই বৈঠক হয়ে যায় তাহলে তারানকো শীগ্রই ঢাকা সফর করবেন, বিজেপির সেই মুখপাত্রও ঢাকা যাবেন। বিষয়টি অতি উচ্চ পর্যায়ের হওয়ায় কেবলমাত্র দুই দলের নেত্রী এবং সৈয়দ আশরাফ আর বিএনপি ঘরানার অবসর প্রাপ্ত বিদেশে অবস্থানরত কূটনৈতিক সেই বিশিষ্ট ব্যক্তি ছাড়া আর কারো গোচরীভূত নয় বলেও তিনি দাবী করেন।

বিশ্বস্ত এই ডিপ্লোম্যাটিক সূত্রটি দাবী করছেন, রাজনৈতিক অঙ্গনে দৃশ্যমান ও অদৃশ্যমান কিছু খেলা থাকে। দৃশ্যমান খেলার অংশ হিসেবে বেগম জিয়ার মামলা চালুর নির্দেশনা আবার অদৃশ্য খেলার অংশ হিসেবে তারেক রহমানের মামলার অভিযোগ পত্র জমা দানের তারিখ দু বার পেছানো- মাত্র কিছুটা শূন্যের মধ্যে একটু মাইনাস জিরো সমঝোতার সূচনার দরজা এই খোলা এই বন্ধ , এমন অবস্থানে করা হয়েছে- লন্ডনের বৈঠকের সফলতা- ব্যর্থতার উপর সেই দরজার কপাট আর একটু খুলবে নাকি বেশী খুলবে. ধীরে ধীরে সেটা পরিস্কার হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!