DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

শিগগিরই আরো ৪০ হাজার পুলিশ নেয়া হবে: শেখ হাসিনা

skha1ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ‘হোম অব পুলিশ’ খ্যাত সারদা পুলিশ একাডেমিকে ঢেলে সাজানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিগগিরই পুলিশ বাহিনীতে আরো ৪০০০০ নতুন সদস্য নেয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, এরই মধ্যে পুলিশ একাডেমীতে আধুনিক শ্রেণিকক্ষ, কম্পিউটার ল্যাব, ল্যাংগুয়েজ ল্যাব, ফরেনসিক ডেমোন্সট্রেশন ল্যাব, ড্রাইভিং ও শ্যুটিং সিমিউলেটর প্ (অবঃ)রতিষ্ঠা করা হয়েছে।

বৃহস্পতিবার রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৩তম বিসিএস (পুলিশ) ক্যাডারের শিক্ষানবীশ সহকারী পুলিশ সুপারদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান তিনি এ কথা বলেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী পুলিশ একাডেমির নবনির্মিত অতিথি ভবন ‘তরুণিমা’ এবং প্যারেড গ্রাউন্ডের নবনির্মিত গ্যালারির উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী বলেন, এছাড়া নবনিযুক্ত সহকারী পুলিশ সুপারদের মৌলিক প্রশিক্ষণের পাশাপাশি একাডেমীর আওতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব পুলিশ সাইন্স ডিগ্রি প্রদান করা হচ্ছে।

এসময় আওয়ামী লীগ সরকার সব সময় আইন-শৃঙ্খলা বাহিনী আধুনিকায়নে গুরুত্ব দিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। প্রধামন্ত্রী আরো বলেন, সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, আন্তর্জাতিক ও আঞ্চলিক জঙ্গিবাদ এবং সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে পুলিশের পৃথক বিশেষায়িত ইউনিট গঠনের কাজ এগিয়ে চলছে। এ লক্ষ্যে পুলিশ বাহিনীকে আমরা উন্নত প্রশিক্ষণও দিচ্ছি। এ জন্য তথ্য-প্রযুক্তির প্রয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি।

আইন-শৃঙ্খলা রক্ষায় তার সরকারের সাফল্যে তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় একটি যুগোপযোগী আধুনিক পুলিশ বাহিনী গড়ে তোলা। এজন্য আমরা বিভিন্ন বাস্তবমুখী ও জনবান্ধব কর্মসূচি গ্রহণ করেছি। বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে ৭৩৩টি ক্যাডার পদসহ ৩২ হাজার ৩১টি পদ সৃষ্টি করা হয়েছে। ৫০ হাজার নতুন সৃষ্টপদের বিপরীতে ১০ হাজার পুলিশ সদস্যের নিয়োগ সম্পন্ন হয়েছে। বাকি জনবল নিয়োগ কার্যক্রম অচিরেই সম্পন্ন হবে। রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ প্রধানমন্ত্রী বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে রাজশাহীর চারঘাটের সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে পৌঁছান। পরে সেখান থেকে প্রধানমন্ত্রী বাংলাদেশ পুলিশ একাডেমির নবনির্মিত অতিথি ভবন ‘তরুণিমা’ এবং প্যারেড গ্রাউন্ডের নবনির্মিত গ্যালারির উদ্বোধন করেন।

পরে ৩৩তম বিসিএস ব্যাচের শিক্ষানবীশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়ে তাদের অভিবাদন গ্রহণ করেন। প্যারেড পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের মধ্যে পদক বিতরণ করেন। পদক বিতরণ শেষে তাদের উদ্দেশে প্রধান অতিথির ভাষণ দেন।

বিকেলে ঢাকার উদ্দেশে রওয়ানা দেয়ার আগে প্রধানমন্ত্রী পদ্মানদীর তীরে নবনির্মিত অতিথি ভবন ‘ঊর্মি’ উদ্বোধন করবেন। এরপর শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের সঙ্গে আলোকচিত্র গ্রহণে অংশও নেবেন বলে জানা গেছে।

Share this post

scroll to top
error: Content is protected !!