DMCA.com Protection Status
ADS

আরব আমিরাতে ভিন্ন ধর্মাবলম্বীকে নাস্তিক ঘোষণা শাস্তিযোগ্য অপরাধঃএ খবরে মুক্তমনারা অহেতুক উৎফুল্ল

nastikক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ অন্য ধর্মাবলম্বী কাউকে ‘নাস্তিক’ হিসেবে ফতোয়া দেওয়াকে ফৌজদারি অপরাধ হিসেবে ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত।

এই খবরে বাংলাদেশের তথাকথিত মুক্তমনা নাস্তিকগন অত্যন্ত উৎফুল্ল হয়ে উঠেছেন এবং ফেসবুক সহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে এখবরটি শেয়ার করছেন মহানন্দে।অথচ বিশেষজ্ঞদের মতে বাংলাদেশের প্রেক্ষাপটে এই আইনটি অনেকটাই অকার্যকর কারন আজ পর্যন্ত মুসলিম ব্যতিত অন্য কোন ধর্মাবলম্বীকে ইসলাম অবমাননার দায়ে নাস্তিক কিংবা মুরতাদ ঘোষনা করা হয়নি,তা করা হয়েছে শুধুমাত্র মুসলমাননামধারী নাস্তিকদেরই।

একই সঙ্গে ধর্মের নামে বিদ্বেষ ও ঘৃণা ছড়ানো, ধর্মকে অসম্মান করা যাবে না মর্মে আইন কার্যকর হয়েছে। আমিরাতের রাষ্ট্রীয় গণমাধ্যমে ঘোষনা দিয়ে সোমবার দেশটির নতুন ওই আইন কার্যকর করেছে। বক্তৃতা, সামাজিক গণমাধ্যম এবং যেকোনো ধরণের অনলাইন মিডিয়ার কর্মকাণ্ড এই আইনের আওতায় আসবে। মুক্তমনাদের সুরক্ষায় এই আইন তৈরি হয়েছে বলে জানানো হয়েছে।

ওই আইনে, অপরাধের জন্য ৬ মাস থেকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ২ মিলিয়ন দিরহাম জরিমানারও বিধান রাখা হয়েছে। আইনে ধর্ম, বর্ণ, গোত্র পরিচয়ের কারনে কোনো ধরনের বৈষম্যমূলক আচরণকেও অপরাধ হিসেবে ঘোষণা করা হয়েছে। আরব দেশগুলোতে চরমপন্থী বিভিন্ন সংগঠন বিশেষ করে আইএস এর কার্যক্রমের লাগাম টানতে ওই আইন প্রবর্তন করা হয়েছে বলে জানা গেছে।

Share this post

scroll to top
error: Content is protected !!