DMCA.com Protection Status
ADS

নারীকে শোপিস বলে সংসদে তীব্র ক্ষোভের মুখে এরশাদ

ershad2ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ আজ জাতীয় সংসদে নারীকে শোপিস বলায় সংসদ সদস্যদের তীব্র ক্ষোভের মুখে পড়েন।

সোমবার সকালে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। আলোচনায় অংশ নিয়ে এরশাদ বলেন, আমরা কথায় কথায় বলি আমাদের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, সংসদের উপনেতা নারী, বিরোধী দলীয় নেতা নারী। কিন্তু প্রকৃত অবস্থা হচ্ছে,নারী হলো শোপিস।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অধিবেশনে উপস্থিত ছিলেন। এরশাদের পাশের চেয়ারেই বসেছিলেন তার সহধর্মীনি বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। এ মন্তব্য করার সময় রওশনের দিকে হাতের আঙুল দিয়ে ইঙ্গিতও করেন এরশাদ।

এরশাদ বলেন, বাইরে নারীরা আজ অসহায়। ২১ ফেব্রুয়ারি শহীদ মিনারে কোনো নারী যায় না। কারণ নারীরা ভয় পায়। মধ্য রাতে নারীরা বাইরে যেতে ভয় পায়। এরশাদের বক্তব্যের সময় সংসদে উপস্থিত সদস্যরা প্রতিবাদ জানান। বিশেষ করে সরকারি দলের নারী সদস্যরা টেবিল চাপড়ে বক্তব্যের তীব্র নিন্দা জানান।

এ সময় স্পিকার সবাইকে শান্ত হয়ে তার বক্তব্য শেষ করার সুযোগ দেওয়ার জন্য অনুরোধ করেন। এরপর এরশাদ বলেন, আমার বক্তব্যে কারও মনে কষ্ট পেলে আমি দুঃখিত। এরশাদের বক্তব্য শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তার (এরশাদের) নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে আলোচনাকালে অসংসদীয় শব্দগুলো এক্সপাঞ্জ (বাতিল) করা হবে বলেও জানান।

এদিকে,জাতীয় সংসদে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের অসংসদীয় বক্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেছেন তার সহধর্মিনী ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। বক্তব্যের শুরতেই তিনি বলেন, ‘আমি মাননীয় প্রধানমন্ত্রী, স্পিকার এবং নারী সংসদ সদস্যদের প্রতি আন্তরিক দুঃখ প্রকাশ করছি। হয়ত ওনার বক্তব্যে শব্দচয়ন ঠিক ছিল না। সেজন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।’

এ সময় নারী সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে বিরোধী দলীয় নেতার এই বক্তব্যে সমর্থন জানান। এর আগে বাজেট অধিবেশনে সাধারণ আলোচনায় অংশ নিয়ে হুসেইন মুহম্মদ এরশাদ নারীদের ‘শো-পিস’ আখ্যা দিয়ে বক্তব্য রাখেন। এতে সংসদে নারী এমপিদের তোপের মুখে পড়েন তিনি।

সোমবার সকালে দশম সংসদের বাজেট অধিবেশনে সাধারণ আলোচনায় এ ঘটনা ঘটে। এ সময় অধিবেশন কক্ষে উপস্থিত ছিলেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে সকাল ১১টায় অধিবেশন শুরু হয়। পরবর্তীতে স্পিকার এরশাদের বক্তব্যকে অসংসদীয় মন্তব্য করে সংসদীয় ৩০৭ বিধি অনুসারে কার্যক্রম থেকে ‘এক্সপাঞ্জ’ করার ঘোষণা দেন।

Share this post

scroll to top
error: Content is protected !!