DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মিথ্যাবাদী শিশুদের স্মরণশক্তি সবচেয়ে ভালোঃ গবেষনা রিপোর্ট

lieভালো স্মরণশক্তির অধিকারী শিশুরা সবচেয়ে ভালোভাবে মিথ্যা বলতে পারে বলে মনোবিজ্ঞান গবেষকরা দেখতে পেয়েছেন। তাঁরা ছয় আর সাত বছর বয়সী কিছু শিশুকে একটি খুব সাধারণ খেলায় কারসাজি করার সুয়োগ দিয়ে তা নিয়ে মিথ্যা বলার অনুমতি দেন।

পরে দেখা গেল যেসব শিশু খুব ভালো মিথ্যাবাদী, তারা স্মরণশক্তির পরীক্ষায় ভালো করেছে। এর মানে হলো, তারা অনেক পরিমাণ তথ্য নাড়াচাড়ায় দক্ষ। নর্থ ফ্লোরিডা, শেফিল্ড এবং স্টারলিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের গবেষণার জন্যে চারটি ব্রিটিশ স্কুল থেকে ১১৪ জন শিশুকে বাছাই করেছিলেন।

প্রশ্নোত্তরের একটি খেলায় লুকানো ক্যামেরায় তাঁরা খুব সহজেই ওই সব শিশুকে চিহ্নিত করেন যারা দেখে প্রশ্নের উত্তর দিয়েছিল, যদিও তাদের বলা হয়েছিল না দেখার জন্যে। আশ্চর্যজনক একটি তথ্য হলো, মাত্র এক-চতুর্থাংশ শিশু উত্তর দেখার প্রতারণার আশ্রয় নিয়েছিল। এরপ

র আরো প্রশ্ন করে গবেষকরা জানতে পারেন কে বেশি মিথ্যাবাদী, আর কে কম মিথ্যাবাদী। তাঁরা বিশেষভাবে দেখতে চেয়েছিলেন, কারা ভালোভাবে মিথ্যা ঢাকতে সমর্থ। আর যারা ভালো মিথ্যাবাদী, শব্দের ব্যাপারে তাদের ভালো স্মরণশক্তি রয়েছে, যদিও এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে ছবি স্মরণ করার ব্যাপারেও তারা একই রকম দক্ষ।

গবেষকরা বলছেন, এটা এ কারণে যে মিথ্যা বলতে প্রচুর কথা মনে রাখতে হয়, ছবি খুব একটা মনে না রাখলেও চলে। এখন গবেষকরা দেখতে চান, শিশুরা ঠিক কীভাবে প্রথমবারের মতো মিথ্যা বলা শেখে।

Share this post

scroll to top
error: Content is protected !!