DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

হঠাৎ আপনার টাইমলাইনে পর্ন ভিডিও? ম্যালওয়্যার থেকে সাবধান!

pornক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ভারতসহ আশপাশের দেশগুলোতে ফেসবুক ব্যবহারকারীরা এক ধরনের ম্যালাওয়্যার দ্বারা আক্রান্ত হচ্ছেন। এই ম্যালাওয়্যারটি পর্ন ছড়িয়ে দিচ্ছে টাইমলাইনে। এর ফলে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন এবং চরম বিব্রতকর অবস্থায় পড়তে হয়  ঐ ফেসবুক একাউন্ট হোল্ডার কে।

এরপর সেখান থেকে ছড়িয়ে পড়ছে অন্যদের প্রোফাইলে। সাধারণত ম্যালওয়্যারটি ভিডিও-এর লিঙ্ক হিসেবে কারো টাইমলাইনে আসছে। ইতিমধ্যে বহু ফেসবুক ব্যবহারকারী এই ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত। অনেকের মতে, সমস্যাটি রীতিমতো মহামারী আকারে ছড়িয়ে পড়ছে।

এ বছরের জানুয়ারিতে ঘটনাটি আমেরিকার বাজারে ঘটেছে। ট্রোজান ডাউনলোডের মাধ্যমে এ ম্যালাওয়্যারটি ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করছে। এটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের ফিল্টার সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করে। সাধারণত owly.ly এর সংক্ষিপ্ত আকারের ইউআরএল-এ ক্লিক করলে এ সমস্যাটি ঘটছে।

ওয়েবসাইটটি আপনার প্লাটফরম চেক করে কিছু প্রয়োজনীয় উপকরণ ডাউনলোড করতে বলে। আর এর মাধ্যমে ট্রোজান ডাউনলোড করেন ব্যবহারকারীরা। পরে এটি একটি সার্ভার থেকে ভিডিও প্লেয়ার এক্সটেনশন ডাউনলোড করে এবং প্রোফাইলে পর্নগ্রাফিক উপকরণ ছড়িয়ে দেয়।

এ অস্বস্তিকর ঝামেলা থেকে বাঁচতে হলে অপরিচিত কোনো লিঙ্কে ক্লিক করা যাবে না। ফ্রি আইপ্যাড থেকে শুরু করে যেকোনো ফ্রি পণ্যের প্রস্তাব আকারে আসা কোনো লিঙ্কে ক্লিক করবেন না।

অপরিচিত কোনো মানুষের রিকোয়েস্ট গ্রহণ করবেন না। যেকোনো অপরিচিত ওয়েবসাইট থেকে অ্যান্টিভাইরাস বা ফ্ল্যাশ প্লেয়ার আপডেট করবেন না।

বিষয়গুলো মেনে না চললে আপনার টাইমলাইনে যখন-তখন পর্ন ভিডিও চলে আসতে পারে।

Share this post

scroll to top
error: Content is protected !!