DMCA.com Protection Status
ADS

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন প্রক্রিয়া শুরুঃব্যাপক প্রচারনা না হওয়ায় জনমনে অস্বস্তির সঞ্চার

ssc1ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  এবার চালু হলো কলেজে ভর্তির নতুন পদ্ধতি।মাধ্যমিকের ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে শনিবার থেকে।

তবে এই ভর্তি পদ্ধতিটি একেবারে নতুন হওয়ায় এবং জনমনে এ ব্যাপারে পরিস্কার ধারনা না থাকায় ব্যাপক বিভ্রান্তির সৃস্টি হচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাঝে।বিষয়টি আরও খোলাসা করার দরকার ছিলো বলে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকগন মনে করেন।

ভর্তির জন্য ৬ জুন থেকে ১৮ জুন পর্যন্ত টেলিটক মোবাইল থেকে এসএমএস করে ১৫০ টাকা জমা দিয়ে অনলাইনে আবেদন করা যাবে। সর্বোচ্চ পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠান পছন্দ করতে পারবে ছাত্রছাত্রীরা। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনে খরচ হবে ১২০ টাকা।

যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছে, তাদের জন্য ২১ জুন পর্যন্ত ভর্তির সুযোগ থাকবে।

ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৫ জুন। বিলম্ব ফি ছাড়া ৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে। আর বিলম্ব ফি দিয়ে ২৬ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ১ জুলাই। ব্যবহারিক ক্লাস শুরু হবে ১ আগস্ট।

নীতিমালায় বলা হয়েছে, কোনো কলেজ চাইলে তাদের প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করতে পারবে।

প্রত্যন্ত এলাকার সহশিক্ষার কলেজে ছাত্রীদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষণ করতে হবে।

আর কারিগরি শিক্ষায় ডিপ্লোমা কোর্সে ভর্তিতে ৫০ নম্বরের লিখিত পরীক্ষা এবং জিপিএর ভিত্তিতে বাকি ৫০ নম্বরের আলোকে মেধাক্রম নির্ধারণ করতে হবে।

মাধ্যমিকের ফল প্রকাশের পর গেলো সোমবার একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত নতুন নীতিমালা অনুযায়ী এ কার্যক্রম চলবে।

Share this post

scroll to top
error: Content is protected !!