DMCA.com Protection Status
ADS

এসএসসির ফল প্রকাশ :‘হরতাল-অবরোধ না থাকলে পাসের হার আরও বাড়ত’ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

sscক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  এসএসসি ও সমমানের পরীক্ষার সময় বিএনপি-জামায়াত জোটের হরতাল-অবরোধের কারণে নানা প্রতিবন্ধকতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পরীক্ষার সময় হরতাল-অবরোধ না থাকলে পাসের হার আরও বাড়ত।’

 

গণভবনে সরকারী ছুটির দিন শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।এই প্রথম প্রচলিত নিয়ম ভঙ্গ করে সরকারী ছুটির দিনে ফল প্রকাশ করা হলো।ফলে ছুটির দিনে সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখতে বাধ্য করা হয়। ফল হস্তান্তরের পরপরই এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

 

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৮৭ দশমিক ০৪ শতাংশ। মোট জিপিএ পেয়েছে ১ লাখ ১১ হাজার ৯০১ জন। মোট পাস করেছে ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন শিক্ষার্থী।

 

শেখ হাসিনা বলেন, ‘পরীক্ষা চলাকালীন সময়ে নিজেদের স্বার্থে বিএনপি-জামায়াত জোট লাগাতার হরতাল-অবরোধ দিয়ে মানুষ পুড়িয়ে মারার মতো ধ্বংসযজ্ঞ চালিয়েছে। তাদের হরতাল-অবরোধ জনসমর্থন না থাকলেও আমরা ঝুঁকি না নিয়ে হরতালের ফাঁকেই পরীক্ষা চালিয়ে নিয়েছি। এসব কর্মসূচির কারণে পরীক্ষার্থীদের অনেক কষ্ট হয়েছে, তাদের মনোযোগ বিঘ্নিত হয়েছে। তার পরেও এবার পাসের হার ৮৭.০৪ শতাংশ।’

 

তিনি বলেন, ‘এর আগে এসএসসিতে ৯৩ শতাংশ পাস থাকলেও এবার আমাদের প্রত্যাশা ছিলো আরেকটু বেশী। হরতাল-অবরোধ না থাকলে আমরা পাসের হার আরও বাড়াতে পারতাম।’ এতো প্রতিবন্ধকতার মধ্যে এই ফলকেই একটা বিরাট অর্জন হিসেবে আখ্যায়িত করে প্রধানমন্ত্রী বলেন, ‘এতো প্রতিকূলতার মধ্যেও এই ফলের জন্য সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন ও আন্তরিক ধন্যবাদ।’ ভবিষ্যতে এই পাসের হার আরও বাড়বে বলেও প্রত্যাশা করেন তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!