DMCA.com Protection Status
ADS

বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতায় কার লাভ???বাংলাদেশের পোশাক বাজার চলে যাচ্ছে ভারতে

garmentsবাংলাদেশের রাজনৈতিক বিশৃঙ্খলা আর চীনের তৈরী পোশাক উৎপাদন ব্যয়ের ঊর্ধ্বগতির কারণে এ দেশ দুটি থেকে বিশ্ব বাজারের মনোযোগ সরে আসছে।

 

আর এতে সুবিধা পাচ্ছেন ভারতীয় পোশাক রপ্তানিকারকরা। বাংলাদেশ ও চীনের বাজার থেকে গার্মেন্টের বড় বড় সব অর্ডার চলে যাচ্ছে ভারতে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়।

 

এতে আরও বলা হয়, এ পরিস্থিতিতে ভারতীয় পোশাক রপ্তানি সুবিধা পেতে যাচ্ছে। ১৫ অর্থবছরের এপ্রিল থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের তৈরী পোশাক রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ১৩.৪ শতাংশ।

 

কনফেডারেশন অব ইন্ডিয়ান টেক্সটাইল ইন্ডাস্ট্রি (সিটি)-এর মহাসচিব ডি কে নায়ার ইকোনমিক টাইমসকে বলেন, চলমান অর্থবছরে তৈরী পোশাক রপ্তানিতে উৎসাহব্যঞ্জক ক্রমবৃদ্ধি দেখা গেছে।

 

বাংলাদেশের তৈরী পোশাক শিল্প নিয়ে তিনি মন্তব্য করেন, ‘দেশটির রাজনৈতিক বিশৃঙ্খলার পাশাপাশি নিরাপত্তা ইস্যুগুলো সেখানকার পোশাক শিল্পের জন্য গুরুতর সমস্যা হয়ে আবির্ভূত হয়েছে।’

 

বাংলাদেশের কিছু বিদেশী ক্রেতা এখন ভারত থেকে পোশাক ক্রয়ের আগ্রহ দেখাচ্ছেন। এ বছর ফেব্রুয়ারিতে ভারতের পোশাক রপ্তানি ছিল ১৫৩ কোটি ৮০ লাখ ডলার। যা ছিল আগের বছরের একই মাসের তুলনায় ৮.৭ শতাংশ বেশি।

Share this post

scroll to top
error: Content is protected !!