DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের গনতন্ত্র এবং মানবাধিকার রক্ষায় কানাডা সর্বদা প্রতিশ্রুতিবদ্ধঃ কানাডা জাতীয় সংসদের এমপিবৃন্দ

cbnp2বাংলাদেশে অবৈধ সরকারের পদত্যাগ, অব্যাহত হত্যা, গুম ও ২০ দলীয় জোটের নেতাকর্মীদের গ্রেফতার নির্যাতনসহ মানবাধিকার পরিস্থিতির সীমাহীন অবনতির প্রতিবাদে কানাডা বি.এন.পি’র উদ্যোগে আজ দুপুরে কানাডার রাজধানী অটোয়ার পার্লামেন্ট ভবনের সামনে এক ব্যাপক বিক্ষোভ সমাবেশ অনুষ্টিত হয়।

cbnp7 উক্ত সমাবেশ চলাকালে কানাডার পার্লামেন্টের প্রভাবশালী এম.পি , সাবেক মন্ত্রী জন মেকাই এম. পি উপরোক্ত মন্তব্য করেন। তিনি আরো বলেন, বাংলাদেশ একটি টেকসই গণতান্ত্রিক দেশ হিসেবে আমাদের কাছে পরিচিত ছিল ।আমরা আশা রাখব বাংলাদেশে অচিরেই অবাদ, সুষ্টু ও সব দলের অংশ গ্রহণে একটি নির্বাচন অনুষ্টিত হবে | এ ব্যাপারে কানাডা বরাবরের মত অগ্রণী ভুমিকা পালন করবে ।

 

সমাবেশে আরো সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন কানাডার জাতীয় সংসদের বাংলাদেশ ককাসের চেয়ারপারসন ম্যাথুস ক্যালওয়ে,এমপি। তিনি তার বক্তব্যে বলেন “বাংলাদেশের বর্তমান অবস্থা সম্পর্কে আমরা অবহিত। আমরা শীগ্রই কানাডার পার্লামেন্টে বাংলাদেশ ককাসের উদ্যোগে সর্ব দলীয় শুনানী করাব যার মাধ্যমে আপনাদের উঠ্তাপিত অভিযোগ গুলির সুষ্টু সুরাহার জন্য কানাডা দৃঢ় পদক্ষেপ গ্রহণ করবে”। এছাড়াও সমাবেশে একাত্মতা ঘোষণা করে আরো অংশ গ্রহণ করেন কানাডার সংসদের প্রভাবশালী সদস্য ড্যান হ্যারিস,এমপি।

cbnp4

পার্লামেন্ট ভবনের সামনে অনুষ্ঠিত সমাবেশে পার্লামেন্টারিয়ানগণ যোগদান করলে বাংলাদেশের ভয়াবহ অবস্থার বর্ণনা করে কানাডা বি.এন.পির সভাপতি জনাব ফয়সল আহমদ চৌধুরী বলেন বর্তমানে বাংলাদেশ সরকার সম্পূর্ণ অবৈধ। এই সরকার ক্ষমতায় ঠিকে থাকার জন্য হত্যা, গুম নির্যাতন অবাধে চালিয়ে যাচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী ও ২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়ার উপর বর্বর নিষ্ঠুর নির্যাতন চালানো হচ্ছে ।

 

সমাবেশ শেষে প্রধানমন্ত্রী স্টিফেন হারপার, পররাষ্ট্র মন্ত্রী জন বার্ড ও কানাডার পার্লামেন্টে বাংলাদেশ ককাসের চেয়ারপারসন ম্যাথুস ক্যালওয়ের কাছে স্মারক লিপি ও বর্তমান সরকারের বিভিন্ন অগনতান্ত্রীক কর্মকান্ডের প্রতিচিত্র তুলে ধরা হয় । স্মারক লিপিতে বাংলাদেশের বর্তমান অবস্থার অবসানে কানাডা সরকারের হস্তক্ষেপ কামনা করা হয়। প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন ড্যান হ্যারিস,এমপি।

 

cbnp5এই বিক্ষোভ সমাবেশে আরও অংশ গ্রহণ কানাডা বিএনপির সহ-সভাপতি এজাজ আক্তার তৌফিক, সাধারন সম্পাদক এ.কে আজাদ, বিএনপি নেতা এ.কে.এম তারেক, বিএনপি নেতা জাকারিয়া চৌধুরী, সাংগঠনিক সম্পাদক জনাব আনসার আহমেদ, কানাডা বিএনপির আঞ্চলিক সমন্বয়কারী ও দৈনিক প্রথম বাংলাদেশ সম্পাদক ক্যাপ্টেন (অব:) মারুফুর রহমান রাজু, সদ্য কারামুক্ত নেতা আব্দুস সবুর, কুইবেক বিএনপির সভাপতি শাহজাহান শামীম, পেশাজীবী নেতা প্রকৌশলী শিহাব উদ্দিন, বিএনপি নেতা জনাব তারেক আহমেদ, বিএনপি নেতা রিয়াজ আহমেদ এবং প্রকৌশলী এ.কে.এম মুসাব্বির প্রমুখ। এর আগে ‘সেইভ বাংলাদেশ' নামে একটি সংগঠনের পক্ষেও বিক্ষোভ প্রদর্শিত হয়। এতে সংহতি প্রকাশ করেন কানাডা বিএনপির নেতৃবৃন্দ ।

 

cbnp6কানাডা বি.এন.পির সভাপতি জনাব ফয়সল আহমদ চৌধুরীর নেতৃত্বে অনুষ্টিত এই সমাবেশে প্রচন্ড শীত উপেক্ষা করেও অংশ গ্রহণ করেন কানাডার বিভিন্ন প্রদেশ থেকে আগত অসংখ্য প্রবাসী বাংলাদেশী। এতে বক্তারা দেশের বর্তমান পরিস্থিতির সার্বিক দিক তুলে ধরে স্বৈরাচারী হাসিনা সরকারের কঠোর সমালোচনা করে রাষ্ট্রীয় সন্ত্রাসের তীব্র নিন্দা জানান। উপস্থিত বিএনপি নেতারা বলেন, স্বৈরাচারী হাসিনা সরকার আন্দোলনরত বিএনপিসহ ২০ দলীয় জোটের নেতা-কর্মীদের গণপ্রেপ্তার ও নির্যাতনের মাধ্যমে বাংলাদেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে। সেই সঙ্গে সাধারণ মানুষও পাশবিক নির্যাতনের শিকার হচ্ছে।

 

cbnp3উপস্থিত বক্তারা বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উপর পৈশাচিক আচরন করে ফ্যাসিবাদের সীমা ও লঙ্ঘন করে ফেলেছে। বক্তারা বলেন, এই সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে গুলশান কার্যালয়ের সামনে পুলিশি ব্যারিকেড দিয়ে গণতন্ত্রকে গলাটিপে হত্যা করেছে। সবশেষে বেগম জিয়ার কার্যালয়ে খাবার সরবরাহ বন্ধ, গ্যাস, বিদ্যুত, টেলিফোন, ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়ে এই অবৈধ সরকার ফ্যাসিবাদের চরম নিকৃষ্টতার পরিচয় দিচ্ছে। বন্দী নেতার খাবার বন্ধ করে দেয়ার মত নিকৃষ্টতম নজির পৃথিবীর ইতিহাসে ২য়টি নেই। সভায় বাংলাদেশের সংকটপূর্ণ সময়ে কানাডাসহ বিশ্ববাসীকে বাংলাদেশের জনগনের পাশে দাড়ানোর জন্য উদাত্ত আহবান জানানো হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!