DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মাশরাফিকে নিয়ে ভারতের আনন্দবাজার পত্রিকার অবহেলা নাকি স্বেচ্ছাচারিতা???

mshrafee_2বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে প্রত্যেকটি মিডিয়া হাউজই নতুন নতুন বিষয়, আকর্ষণীয় সব ফিচার নিয়ে হাজির হচ্ছে পাঠকদের সামনে। শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের সব দেশেই, সব ভাষাতেই এ নিয়ে থাকে বিশেষ আয়োজন। পিছিয়ে নেই কলকাতার প্রভাবশালী বাংলা পত্রিকা আনন্দবাজারও। অনলাইন সংস্করনে তাদের আয়োজনের পসরা দেখলে অন্য যে কোন হাউজেরই ঈর্ষা হওয়ার কথা।

আনন্দ বাজারের একটি বিভাগই হলো, পরের দিনের ম্যাচ নিয়ে বিশ্লেষণ প্রতিপক্ষ দুটি দলেরই একজন করে সেরা ক্রিকেটারের ছবি এবং সাথে কিছু বর্ণনা থাকবে। সে ধারাবাহিকতায় আজ আনন্দ বাজারের অনলাইন পাতায় উঠে এসেছে আগামীকালের বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচ নিয়ে বিশ্লেষণ এবং সেরা দুই তারকার বর্ণনা।

বাংলাদেশের সেরা তারকা হিসেবে তারা বেছে নিয়েছে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। সমস্যা এখানেও নয়। মূল সমস্যা হচ্ছে, মাশরাফির বর্ণনা দিতে গিয়ে সেখানে যে ছবি ব্যবহার করা হয়েছে তা নিয়ে। মাশরাফির স্থানে তারা ছবি ব্যাবহার করেছে মুমিনুল হকের।

মাশরাফি তো এমন কোন অপরিচিত ক্রিকেটার নন যে, তার ছবি কেউ চিনবে না। দীর্ঘ দিন ধরে তিনি খেলে যাচ্ছেন এবং বিশ্ব ক্রিকেটে নিজের একটা অবস্থান তুলে ধরেছেন। মাশরাফি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন। বিশ্বকাপে আগুন ঝরানো বোলিং দিয়ে হারিয়ে দিয়েছিলেন ভারতকে। সেই মাশরাফিকে কলকাতার আনন্দবাজার পত্রিকা চিনবে না, তা তো কোনভাবেই মেনে নেওয়া যায় না।

মূলতঃ বাংলাদেশের ক্রিকেটকে যে তারা কতটা তুচ্ছ-তাচ্ছিল্য চোখে দেখে এটাই তার একটা বড় প্রমান। ভারতের ক্রিকেটে ছোট কোন ঘটনা ঘটলেও সেটা বাংলাদেশের মিডিয়ায় অনেক বড় আকারে ঠাঁই করে নেয়। আর বাংলাদেশ ক্রিকেটে বড় কোন ঘটনা ঘটলেও আনন্দবাজারেরমত পত্রিকাগুলো সব সময় তা বেমালুম ভুলে যায়। অনেকটা ইচ্ছা করেই। এবার নিজেদের তৈরী করা সিস্টেমের কারণেই বাংলাদেশের একজন তারকা নিয়ে লিখতে হলো তাদেরকে। কিন্তু তাতেও কেমন স্বেচ্ছাচারিতা

Share this post

scroll to top
error: Content is protected !!