DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আবার পুলিশের রোষানলে বিরোধীদল ও সংবাদ মাধ্যম

105205_1আবার পুলিশের হানার মুখে দেশের রাজনৈতিক নেতা, এমনকি নিয়মিতই দেশের গণমাধ্যম অফিসগুলো পুলিশি হানার কবলে পড়ছে। বকশিবাজারে বিএনপি নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলা এবং গাজীপুরে বিএনপিসহ ২০ দলের সমাবেশে বাধা আসার প্রতিবাদে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপিসহ ২০ দলীয় জোট।

কিন্তু হরতাল কর্মসূচি ঘোষণা করার আগেই আইনশৃঙ্খলা বাহিনী যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলালকে লালমাটিয়ায় তার নিজ বাসা থেকে আটক করে। হরতাল কর্মসূচি ঘোষণা হতে পারে এই ভাবনা থেকে আগে ভাগেই আটক তৎপরতা চালায় আইনশৃঙ্খলা বাহিনী। একই দিনে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মীর্জা আব্বাসের বাসাতেও অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। সূত্র থেকে জানা গেছে, ইতিমধ্যেই বিএনপি নেতারা আটকের ভয়ে গা ঢাকা দিয়েছে। এর আগে সরকারের পক্ষ থেকে বলা হয়, কোন ভাবেই দেশে সহিংস পরিস্থিতির সৃষ্টি হতে দেবে না সরকার।

এদিকে, আবারো গণমাধ্যম অফিসে অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। রবিবার রাত সাড়ে ৮টার দিকে তেজগাঁও শিল্পাঞ্চল থানার ওসি’র নেতৃত্বে ১৫-২০ জনের একটি দল ইংরেজি দৈনিক ‘নিউ এজ’ কার্যালয়ে আকস্মিক হানা দেয়। এ সময় সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করে তারা।


ওসি সালাউদ্দীন নিউ এজ এবং সেখানে কর্মরত সকল সংবাদকর্মীদের দেখে নেয়ার হুমকি দিয়ে বলেন ‘গণমাধ্যম সারা দুনিয়া কিনে নেয়, বিপদে পড়লে আমাদের কাছে আসতে হবে।’পুলিশ জানায়, তারা অফিসের ভিতরে তল্লাশি করবে। নিউ এইজ সংবাদকর্মীরা তল্লাশির কারণ ও লিখিত অনুমতি দেখতে চাইলে, পুলিশ বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে।

নিউ এইজ উপ-সম্পাদক ফরিদ আহমেদ বলেন, ‘পুলিশ উশৃঙ্খলভাবে কার্যালয়ে প্রবেশের চেষ্টা করেছে। এটা অত্যান্ত ন্যক্কারজনক। তাদের ভাষা অত্যান্ত অসংযত ছিলে।’

বর্তমান হরতাল পরিস্থিতি নিয়ে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান  বলেন, অবশ্যই একটি জাতির জন্যে হরতাল কাম্য নয়। হরতাল কোন সমস্যার সমাধান বয়ে আনতে পারে না। কিন্তু কি কারণে তারা হরতাল দিচ্ছে সেটাও দেখার বিষয়। বিএনপিসহ ২০ দলের আজকের হরতালের বিষয় হচ্ছে বকশিবাজারে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা এবং গাজীপুরে সমাবেশ করতে না দেয়া।

কিন্তু সরকার এখানে একটি অগণতান্ত্রিক আচরণ করেছে। আমাদের সংবিধানেও মত প্রকাশের স্বাধীনতা স্বীকৃত। আমি মনে করি বিএনপির সমাবেশে বাধা দিয়ে সরকার একটি রাজনৈতিক দলের মত প্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করেছে। আর যে কারণ দেখিয়ে ছাত্র লীগ সমাবেশ সফল হতে দেয়নি তা হলো তারেক রহমানের বক্তব্য। কিন্তু আমি মনে করি ছাত্রলীগের উচিত ছিল আরো একটি সমাবেশ করে জাতির সামনে তাদের অভিযোগ তুলে ধরা।

গণমাধ্যম অফিসে পুলিশি হানার বিষয়ে বিশিষ্ট এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, গণমাধ্যম হচ্ছে দেশের গণতান্ত্রিক সংস্কৃতির একটি অংশ। তাই নিউএজ পত্রিকা অফিসে পুলিশ হানা দিয়ে গণতান্ত্রিক সংস্কৃতিকে আঘাতই করেছে বলে আমি মনে করি।

Share this post

scroll to top
error: Content is protected !!