DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

রাজনৈতিক ক্ষেত্রে স্থিতিশীলতা না থাকলে, বাংলাদেশের সব অর্জন অচিরেই ভঙ্গুর ও অস্থায়ী হয়ে পড়বে: নিশা দেশাই

62992_225প্রধান রাজনৈতিক দুই দলের তীব্র বিরোধ নিরসনে বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে। তবে যুক্তরাষ্ট্র বাংলাদেশে জোরালো তেমন কোন আন্দোলনও দেখছে না। রাজনৈতিক ক্ষেত্রে স্থিতিশীলতা না থাকলে অন্য সব অর্জন অচিরেই ভঙ্গুর ও অস্থায়ী হয়ে পড়বে। 



যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারি পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিশওয়াল বুধবার পররাষ্ট্র দপ্তরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক উপকমিটিতে দক্ষিণ এশিয়া বিষয়ক এক শুনানিতে এসব কথা বলেন।



রাজনৈতিক অঙ্গনে বড় ধরনের অর্ন্তভূক্তি না ঘটলে স্থিতিশীলতা সম্ভব না বলেও জানান নিশা দেশাই।



তিক্ত রাজনৈতিক বিভাজন ভুলে একযোগে কাজ করতে আবারও বাংলাদেশের রাজনীতিকদের প্রতি আহ্বান জানিয়ে নিশা দিশাই বলেন,  অস্থিতিশীল পরিস্থিতি দীর্ঘায়িত হলে তা বাংলাদেশের মতো একটি দরিদ্র দেশের জন্য বিপদ বয়ে আনবে।



রানা প্লাজা ধস ও তাজরীন ফ্যাশনস লিমিটেডে অগ্নিকান্ডের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। তবে আরও অনেক কাজ বাকি রয়েছে।



শুনানিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এশিয়াবিষয়ক উপকমিটির প্রধান স্টিভ শ্যাবোট রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টিতে অব্যাহত প্রচেষ্টার ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, অচীরেই বাংলাদেশের চলমান সংকটের সমাধান যদি না হয়, তবে উদারপন্থী মুসলিম দেশ হিসেবে পরিচিত এবং যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র হিসেবে বাংলাদেশ একদম পাল্টে যেতে পারে,যেটা যুক্তরাষ্ট্রের মোটেও কাম্য না। 

Share this post

scroll to top
error: Content is protected !!