DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

করোনা আতঙ্কে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ অথচ সিলেটে চলছে বাণিজ্যমেলা!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।  চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ১৫৭ টি দেশে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই বিশ্বব্যাপী ১১০০০এর ও বেশী মানুষ মারা গেছে এই ভাইরাসে।

আজ ১৬ মার্চ বাংলাদেশে আরো ৩ জন করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছেন। সব মিলিয়ে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে মোট ১৮ জন। এমন পরিস্থিতিতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এমনকি সকলরকম লোকসমাগম বন্ধ থাকতেও সরকারের পক্ষ থেকে কড়া নির্দেশনা ছিলো আগে থেকেই।

কিন্তু সকল নির্দেশনা অমান্য করেই অজ্ঞাত কারণেই সিলেটে চলছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা।

করোনাভাইরাসের কারণে মুজিববর্ষের অনুষ্ঠান সীমিত করে আনলেও সেখানে সিলেটে মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে চলছে ৬ষ্ট আন্তর্জাতিক বাণিজ্যমেলা। গত ৭ মার্চ মেলা উদ্বোধনের পর থেকে প্রতিদিন হাজার হাজার মানুষের সমাগম হয় মেলায়। প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলে বাণিজ্যমেয়ায় সাধারণ দর্শনার্থীদের পাশাপাশি প্রবাসীদের সমাগমই সাধারণত বেশি থাকে। এমতাবস্থায় বাণিজ্যমেলা লোকসমাগম নিয়ে শঙ্কিত সচেতন মহল।

কেবল তাই না, করোনাভাইরাস প্রতিরোধে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশের পর সিলেটের শাহী ঈদগাহ ‘শেখ রাসেল মিনি স্টেডিয়ামে’ বাণিজ্যমেলায় লোকসমাগম নিয়ে চলছে সমালোচনা। এ মেলায় লোকসমাগমের কারণে করোনাভাইরাস ছড়ানোর শঙ্কা আছে বলে মত বিশেষজ্ঞদের।

এ ব্যাপারে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, ‘লোকসমাগম যাতে না হয় তাতে নির্দেশনা আছে। কিন্তু বাণিজ্যমেলা লোকসমাগম হচ্ছে। এতে ঝুঁকি থাকে ঠিক। কিন্তু এ ব্যাপারে জেলা প্রশাসক মহোদয়ের সাথে আলাপ করাই সম্ভবত ভালো হবে। মেলার ব্যাপারে উনি সিদ্ধান্ত জানাতে পারবেন।’

তবে জেলা প্রশাসক বলেছেন ভিন্ন কথা। এ ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম সিলেট ভয়েসকে বলেন, আমরা সভায় বাণিজ্যমেলা সম্পর্কে আলোচনা করেছি। আপাতত মেলার আয়োজক কমিটিকে লোকসমাগম কম রাখতে নির্দেশ দিয়েছি। একই সাথে মেলার অনুমতি যেহেতু বাণিজ্য মন্ত্রণালয় থেকে দেয়া হয়েছে তাই মেলা বন্ধ করতে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হচ্ছে বলেও জানান তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!