DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের ব্যাংককে জরিমানা করল ভারতের কেন্দ্রীয় ব্যাংক

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪ হাজার রুপি জরিমানা করেছে। লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘন করায় এ জরিমানা করা হয়েছে। এই একই অভিযোগে মুম্বাইভিত্তিক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও ১ কোটি ৫০ লাখ রুপি জরিমানা করা হয়েছে। গতকাল শনিবার (১৫জুন) হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।  

ওই প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের ৩১ মার্চ থেকে চলমান একটি পর্যবেক্ষণের ফল হিসেবে এই জরিমানা করেছে আরবিআই। পর্যবেক্ষণে বেশ কিছু অসংগতিপূর্ণ আচরণ ধরা পড়ে। এ কারণে ব্যাংক দু’টিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল।

সরকারের ভর্তুকির বিপরীতে একটি প্রতিষ্ঠানকে ঋণের অনুমোদন দিয়েছিল মুম্বাইভিত্তিক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া। এ ছাড়া অননুমোদিত ই–লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরবিআই জানিয়েছে, এই ব্যবস্থা নেওয়া হয়েছে বিধি প্রতিপালনে ব্যর্থতার কারণে। গ্রাহকের সঙ্গে লেনদেন বা চুক্তি সংক্রান্ত কোনো ব্যত্যয়ের বিষয় নয়। আর এই জরিমানা ছাড়া ব্যাংক দুটির বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২০১৬ সালের গ্রাহক নির্দেশনা থাকা সত্ত্বেও তা অনুসরণ না করায় এবং আরও কিছু নির্দেশনা মেনে না চলায় সোনালী ব্যাংকে ৯৪ লাখ ৪ হাজার রুপি জরিমানা করা হয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!