DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সবুজ ও পরিচ্ছন্ন দেশের লক্ষ্য অর্জনে আমরা ৫ কোটি গাছ লাগাব: তারেক রহমান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃসবুজ ও পরিচ্ছন্ন দেশের লক্ষ্য অর্জনে ৫ কোটি গাছ রোপণের ঘোষণা দিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলেন, আমি একটি স্বপ্ন দেখি, যখন আমাদের দল নির্বাচিত হয়ে সরকার গঠন করবে তখন আমরা একটি সবুজ ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে সারা দেশে ৫০ মিলিয়ন ( ৫ কোটি) গাছ লাগাব।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া পোস্টে এই কথা বলেন তারেক রহমান।

তিনি আরও বলেন, একটি পরিবেশবান্ধব বিশ্বের প্রতি আমাদের প্রতিশ্রুতি উপেক্ষা করছে অবৈধ আওয়ামী লীগ সরকার। তারা দুর্নীতির মাধ্যমে রামপাল, বাঁশখালী, পায়রা, ফুলবাড়ী, মাতারবাড়ী এবং মহেশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে। তারা সঠিক প্রভাব মূল্যায়ন ছাড়াই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, কুতুবদিয়া এলএনজি টার্মিনাল এবং দেশব্যাপী মহাসড়ক এবং সেতু তৈরি করছে। এগুলো আমাদের প্রাকৃতিক ল্যান্ডস্কেপ ধ্বংস করছে।

তারেক রহমান বলেন, আমাদের জাতীয় উন্নয়নের প্রতীক ঢাকা। তবে সেখানকার বাতাসের মান খারাপ। ঢাকা এখন বসবাসের জন্য সবচেয়ে খারাপ শহর হিসেবে বিশ্বব্যাপী শীর্ষে রয়েছে। এটা হতাশাজনক।

তিনি আরও বলেন, শেখ হাসিনার শাসনামলের বাস্তবায়িত অসংখ্য প্রকল্প আমাদের বাস্তুতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ ঝুঁকি তৈরি করে। তারপরও আমি বিএনপির সকল কর্মী, সহযোগী এবং সমর্থকদের প্রতি আহ্বান জানাবো তারা যেন পরিবেশ সুরক্ষায় ব্যক্তিগত, পেশাগত এবং সাংগঠনিকভাবে কাজ করে। সঙ্গে সচেতনতা বাড়ানো এবং টেকসই অনুশীলনের জন্য সমর্থন করে।

এ সময় তারেক রহমান তৎকালীয় বিএনপি সরকারের আমলে পরিবেশ সুরক্ষায় নেওয়া খাল-খনন কর্মসূচি, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের উদ্যোগ এবং সবুজ শক্তির প্রচার, উচ্চাভিলাষী বৃক্ষরোপণ প্রকল্প ও পরিচ্ছন্ন যানবাহনের প্রবর্তনের উদ্যোগের প্রশংসা করেন। তিনি তার জন্য গর্ব প্রকাশ করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!