DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশ লুট করে ফোর্বসের বিলিয়নেয়ারের তালিকায় সামিট গ্রুপের আজিজ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ২০২৪ সালের বিলিয়নেয়ারদের তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। এ তালিকায় বাংলাদেশ থেকে উঠে এসেছেন সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান।

বাংলাদেশ থেকে একমাত্র আজিজ খানই বিলিয়নেয়ারের তালিকায় স্থান পেয়েছেন। তার মোট সম্পদের পরিমাণ ১১০ কোটি মার্কিন ডলার; বাংলাদেশি মুদ্রায় যা ১২ হাজার ১০০ কোটি টাকা।

বালাদেশের রিজার্ভ লুট করে এই সম্পদের মালিক হয়েছেন বলে অভিযোগ আছে আজিজ খানের বিরুদ্ধে। সাগর রুনি হত্যা কান্ডেও নাম আসে এই আসিজ খানের প্রতিষ্ঠানের। আওয়ামীলীগ আমলে তিনি এই বিপুল সম্পদের মালিক হয়েছেন।

বাংলাদেশে জ্বালানি, বন্দর, ফাইবার অপটিকস ও রিয়েল এস্টেটসহ নানা ব্যবসা করে সামিট গ্রুপ। আজিজ খান থাকেন সিঙ্গাপুরে, সেখানকার শীর্ষ ৫০ ধনীর তালিকায়ও আছে তার নাম।

বিশ্বের ৭৮টি দেশের ২ হাজার ৭৮১ জন স্থান পেয়েছেন ফোর্বসের বিলিয়নেয়ারের তালিকায়।

ফোর্বসের এই তালিকায় ১ বিলিয়ন ডলার থেকে শুরু করে ২৩৩ বিলিয়ন ডলারের মালিকের নাম রয়েছে। শীর্ষে আছেন ফরাসি ধনকুবের বার্নার্ড আর্নল্ট। তবে তালিকায় সবচেয়ে বেশি বিলিয়নেয়ার রয়েছে যুক্তরাষ্ট্র থেকে, ৮১৩ জন।

প্রতিবেদন অনুযায়ী আরেক ধনকুবের ইলন মাস্কের মোট সম্পদের পরিমাণ ১৯৫ বিলিয়ন ডলার। তালিকায় হংকংসহ চীনের মোট বিলিয়নেয়ার রয়েছে ৪৭৩ জন। ভারতের বিলিয়নেয়ার ২০০ জন ও এশিয়া-প্যাসিফিক অঞ্চলের রয়েছে মোট ১ হাজার জন।

Share this post

scroll to top
error: Content is protected !!