DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক আইলিন লাউবাচার; ইউএসএআইডির সহকারী প্রশাসক ও ব্যুরো ফর এশিয়ার মাইকেল শিফার এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার তিন দিনের সফরে ঢাকায় এসেছেন।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, প্রতিনিধি দল বৈঠকে 'কূটনৈতিক সম্পর্ক জোরদার, চ্যালেঞ্জ মোকাবিলা এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে পারস্পরিক স্বার্থের অগ্রগতিতে একটি অভিন্ন দৃষ্টিভঙ্গি এগিয়ে নেওয়ার'- উপায় নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করবেন।’

শনিবার(২৪ ফেব্রুয়ারি) ওয়াশিংটন ডিসির প্রতিনিধি দলকে স্বাগত জানায় ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

মার্কিন দূতাবাস জানিয়েছে, তাদের এই সফরে তরুণ কর্মী ও সুশীল সমাজের নেতা, শ্রমিক সংগঠক এবং মুক্ত ও স্বাধীন গণমাধ্যম তৈরিতে নিয়োজিতদের সঙ্গেও বৈঠক করবেন তারা।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ গত বৃহস্পতিবার বলেছেন, মার্কিন কর্মকর্তাদের সফরের মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও গভীর ও সম্প্রসারিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে চিঠি দিয়েছেন তা দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ।

৭ জানুয়ারির নির্বাচনের পর গত ৮ জানুয়ারি এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র বলেছে, 'অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমাদের অভিন্ন লক্ষ্য এগিয়ে নিতে বাংলাদেশে মানবাধিকার ও নাগরিক সমাজকে সমর্থন এবং আমাদের জনগণের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গভীর করতে আমরা বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

Share this post

scroll to top
error: Content is protected !!