DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ইমরানকে ক্ষমতাচ্যুত করার ‘নাটের গুরু’ জাহাঙ্গীর খানের ‘করুণ পরিণতি’

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পাকিস্তানে ইমরান খানকে প্রধানমন্ত্রী থেকে ক্ষমতাচ্যুত করার পেছনের ‘নাটের গুরু’ এবং ইমরান খানেরই এক সময়ের বিশ্বস্ত সঙ্গী জাহাঙ্গীর খান তারিন দুটি আসনেই হেরেছেন। ইমরান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীর কাছে তার শোচনীয় পরাজয় হয়েছে। পাকিস্তান অবজারভারসহ দেশটির বেশকিছু সংবাদমাধ্যমে এ খবর জানানো হয়েছে।

পাকিস্তানের পার্লামেন্টে ২০২২ সালের ১০ এপ্রিল অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে বিদায় নেন ইমরান খান। সেই সময় জাতীয় পরিষদের ৩৪২ জন সদস্যের মধ্যে ১৭৪ জন সদস্য তার প্রতি অনাস্থা প্রকাশ করে ভোট দিয়েছিলেন। পাকিস্তানের বিশ্বকাপজয়ী এই অধিনায়ককে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত করার পেছনের 'নাটের গুরু' ছিলেন এক সময়ের বিশ্বস্ত সঙ্গী জাহাঙ্গীর খান তারিন।

১৯৫৩ সালে আজকের বাংলাদেশের কুমিল্লায় জন্ম নেওয়া তারিনকে পিটিআইয়ের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নেতা বলা হতো। দল ক্ষমতায় আসার পর দুই নেতার মধ্যে বনিবনা কমতে থাকে। এক সময় দলের ভেতরেই নিজ অনুসারীদের নিয়ে আলাদা একটি গোষ্ঠী গঠন করে তাদের মাধ্যমেই ইমরানকে ক্ষমতাচ্যুত করেন জাহাঙ্গীর তারিন।

নির্বাচনী ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, বর্তমানে ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টির (আইপিপি) চেয়ারম্যান জাহাঙ্গীর তারিনকে হারিয়ে লোধরানে এনএ-১৫৫ আসনে সাদিক খান বালুচ ১ লাখ ১৭ হাজার ৬৭১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

একইভাবে মুলতানে এনএ-১৪৯ আসনে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থী মালিক আমির ডোগার ১ লাখ ৪৩ হাজার ৬১৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এ আসনে ৫০ হাজার ১৬৬ ভোট পেয়ে পরাজিত হন জাহাঙ্গীর তারিন।

উভয় আসনে জাহাঙ্গীর তারিনের পরাজয় তার দলের জন্য একটি উল্লেখযোগ্য ধাক্কা বলে মনে করছেন বিশ্লেষকরা।

Share this post

scroll to top
error: Content is protected !!