DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভেঙ্গে ফেলা বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণের নিন্দা ওআইসির

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) মঙ্গলবার ভারতের অযোধ্যায় পাঁচ শতাব্দী পুরনো বাবরি মসজিদের জায়গায় নির্মিত ‘রাম মন্দির’ নির্মাণ ও উদ্বোধনের নিন্দা জানিয়েছে।

সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্দির উদ্বোধন করেন। ১৯৯২ সালে হিন্দুত্ববাদী জনতা ধ্বংস করার আগে বাবরি মসজিদ ওই জায়গায় বহু শতাব্দী ধরে দাঁড়িয়ে ছিল।

এই ধ্বংসলীলা ভারতে স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ ধর্মীয় দাঙ্গার সূত্রপাত করেছিল। এতে দুই হাজার লোককে হত্যা করা হয়ছিল। যাদের বেশিরভাগই মুসলিম। এই ঘটনা দেশটির আনুষ্ঠানিকভাবে ধর্মনিরপেক্ষ রাজনৈতিক ব্যবস্থার ভিত্তিকে নাড়িয়ে দিয়েছিল।

কিন্তু মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য রাম মন্দিরের উদ্বোধন একটি যুগান্তকারী মুহূর্ত।

পাকিস্তান এই উদযাপনের নিন্দা করেছে এবং মন্দিরের উদ্বোধনকে ‘ক্রমবর্ধমান সংখ্যাগরিষ্ঠতার প্রতীক এবং ভারতের মুসলিম সম্প্রদায়ের প্রতি অবমাননা’ হিসেবে বর্ণনা করেছে।

নতুন মন্দিরকে ভারতের গণতন্ত্রের মুখে একটি কলঙ্ক বলে অভিহিত করেছে পাকিস্তানের পররাষ্ট্র দফতর। তারা বারাণসীর জ্ঞানভাপি মসজিদ এবং মথুরার শাহি ঈদগাঁ মসজিদসহ দেশটির অন্যান্য মসজিদের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

মঙ্গলবার জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে ওআইসি- মুসলিম দেশগুলোর একটি ৫৭ সদস্যের ব্লক বিধ্বস্ত বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণ ও উদ্বোধনের বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে।
সূত্র : দ্য ডন

Share this post

scroll to top
error: Content is protected !!