DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সেনা প্রত্যাহারে ভারতকে সময় বেঁধে দিলো মালদ্বীপ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ আগামী ১৫ই মার্চের মধ্যে মালদ্বীপ ছাড়তে হবে ভারতীয় সেনাদের। এমন আল্টিমেটাম দিয়েছেন মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহাম্মেদ মুইজ্জুর সিনিয়র উপদেষ্টা আব্দুল্লা নাজিম ইব্রাহিম। রোববার এক সংবাদ সম্মেলন থেকে তিনি এ ঘোষণা দেন। এসময় তিনি বলেন, ভারতের সেনা সদস্যরা মালদ্বীপে থাকতে পারবেন না। এটাই প্রেসিডেন্ট মুইজ্জু ও তার প্রশাসনের নীতি।

এ নিয়ে দুই পক্ষের মধ্যে গত কয়েক মাস ধরেই একাধিক আলোচনা হয়েছে। মালদ্বীপে অবস্থিত ভারতীয় হাইকমিশনার গত রোববার সেদেশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। এরপর মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যত দ্রুত সম্ভব সেনা প্রত্যাহারের কার্যক্রম শুরু করতে সম্মত হয়েছে উভয় পক্ষ।

এর আগে মুইজ্জু সরকার জানিয়েছিল যে, মালদ্বীপে মোট ৭৭ ভারতীয় সেনা রয়েছে। তবে রোববার নতুন করে এ সংখ্যা ৮৮ জন বলে জানানো হয়েছে। গত নভেম্বর মাসে প্রথম ভারতীয় সেনাদের সরিয়ে নেয়ার আনুষ্ঠানিক আবেদন জানায় মালদ্বীপ। এরমধ্য দিয়ে মালদ্বীপের ওপর ভারতের প্রভাব কমানোর চেষ্টা করছেন দেশটির নতুন প্রেসিডেন্ট।

তার নির্বাচনীয় প্রচারণাতেও তিনি একই প্রতিশ্রুতি দিয়েছিলেন।
তার আগে মালদ্বীপের প্রেসিডেন্ট ছিলেন ইব্রাহিম মোহাম্মদ সলিহ। তিনি ভারতপন্থী হিসেবে পরিচিত ছিলেন। সাবেক প্রশাসনের ভারতপন্থী সকল নীতি পালটে দেয়ার ঘোষণা দিয়েছেন নতুন প্রেসিডেন্ট। তিনি আবার পরিচিত চীনপন্থী হিসেবে। নির্বাচিত হয়ে তিনি সম্প্রতি বেইজিং সফর করেন। ওই সফরে রাজধানী মালের উন্নয়নের জন্য চীন থেকে ১৩০ মিলিয়ন ডলারের বিশাল সহায়তার প্রতিশ্রুতি নিয়ে আসেন তিনি। এছাড়া দুই দেশই কৃষিখাতে সহযোগিতা বৃদ্ধির জন্য একটি সমঝোতায় স্বাক্ষর করেছে।

Share this post

scroll to top
error: Content is protected !!