DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

নির্বাচন সুষ্ঠু হয়নি, স্বীকৃতি না দিতে অস্ট্রেলিয়ার সিনেটরের আহ্বান

গত ৭ই জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ  জাতীয় সংসদ নির্বাচন অবাধ এবং সুষ্ঠু হয় নি। এই নির্বাচনের ফলাফলকে বিশ্বের স্বীকৃতি দেওয়া উচিত নয়। এমন মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার প্রভাবশালী সিনেটর ডেভিড শুব্রিজ।

অস্ট্রেলিয়ান গ্রিনস দলের এই নেতা বরাবরই বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে সোচ্চার। নির্বাচনের আগেও নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের ঘটনাপ্রবাহ নিয়ে অস্ট্রেলিয়ার সংসদে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছিলেন।


নির্বাচনের কিছুদিন আগে গত ডিসেম্বর মাসেও অস্ট্রেলিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এক বক্তৃতায় ডেভিড শুব্রিজ বলেছিলেন, "ব্যাপক রাজনৈতিক অস্থিরতা এবং রাজনৈতিক দমন-পীড়নের মধ্যেই আগামী বছরের ৭ই জানুয়ারি বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু নিয়মনীতি এবং প্রক্রিয়া না থাকায় ওই নির্বাচনে দেশটির প্রধান বিরোধী দল অংশগ্রহণ করবে না।"

আর, নির্বাচনের দিন (০৭ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন- হিউম্যান রাইটস ওয়াচ প্রকাশিত (২৬ নভেম্বর) "বাংলাদেশে নির্বাচনের আগে সহিংস স্বৈরাচারী দমনপীড়ন" শীর্ষক এক বিজ্ঞপ্তির লিংক শেয়ার করে লিখেছেনঃ

"বাংলাদেশের নির্বাচন অবাধ নয়। এটি সুষ্ঠু নির্বাচনও নয়। যে নির্বাচন সুষ্ঠু নয়, (সেই নির্বাচনের) মিথ্যা ফলাফল যাই হোক না কেন, তাকে বিশ্বের স্বীকৃতি দেওয়া উচিত নয়।"

Share this post

scroll to top
error: Content is protected !!