DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আগামী নির্বাচনে ৪ জন বিশেষজ্ঞ পর্যবেক্ষক পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন : ইসি হাবিব

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চারজন বিশেষজ্ঞ পর্যবেক্ষক পাঠাবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের শীর্ষ কর্মকর্তারা।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান বলেন, পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্তের কথা ইইউ আগে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে। পরে আজ (বৃহস্পতিবার) প্রধান নির্বাচন কমিশনারকেও একটি চিঠি পাঠিয়েছে।

নির্বাচন কর্মকর্তারা জানান, ইউরোপীয় ইউনিয়নের বিশেষজ্ঞরা ২১ নভেম্বর বাংলাদেশে পৌঁছাবেন এবং প্রায় দুই মাস দেশে থাকবেন।

এর আগে ২০ সেপ্টেম্বর ইউরোপীয় ইউনিয়ন ইসিকে জানায়, তারা আসন্ন জাতীয় নির্বাচনে পূর্ণাঙ্গ নির্বাচন পর্যবেক্ষণ মিশন পাঠাবে না।

এর আগে ৬-২২ জুলাই ঢাকা সফর করে ইইউর প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল। তাদের দেওয়া সুপারিশের ভিত্তিতে নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান (হাই রিপ্রেজেনটেটিভ) জোসেপ বোরেলে।

গত ২০ সেপ্টেম্বর এই সিদ্ধান্তের কথা নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়ে জানিয়েছিলেন বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। 

চিঠিতে বলা হয়েছিল, বাংলাদেশে জাতীয় নির্বাচনের সময় প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করা হবে কি না, তা এই মুহূর্তে স্পষ্ট নয়। এমন সিদ্ধান্ত সত্ত্বেও ইইউ বর্তমানে এই নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে থাকার ব্যাপারে অন্যান্য বিকল্প খতিয়ে দেখছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছিল।

Share this post

scroll to top
error: Content is protected !!