DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মার্কিন প্রতিনিধি দল অবাধ,সুষ্ঠু,অংশগ্রহনমূলক নির্বাচনের নিশ্চয়তা চায়ঃসিইসি আউয়াল

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বাংলাদেশের নির্বাচনপ্রক্রিয়া সম্পর্কে নির্বাচন কমিশনের (ইসি) কাছে জানতে চেয়েছে ঢাকা সফররত মার্কিন প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দল। ইসির সঙ্গে মার্কিন প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দলের বৈঠকে আলোচনার মূল ‘ফোকাস’ (বিষয়) ছিল অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন।

আজ মঙ্গলবার (১০ অক্টোবর ) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক করে মার্কিন প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দল। পরে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের জানান সিইসি। তবে মার্কিন প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দলের কোনো সদস্য গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি।

বৈঠক শেষে কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, মার্কিন প্রতিনিধিদলটি ইসির দায়িত্ব-কাজ সম্পর্কে জানতে চেয়েছিল। ইসি কীভাবে কাজ করে, সরকারের সঙ্গে কীভাবে কাজের সমন্বয় হয়—এসব বিষয়সহ নির্বাচনের পুরো প্রক্রিয়া প্রতিনিধিদলকে বুঝিয়েছেন তাঁরা।

সিইসি বলেন, মার্কিন প্রতিনিধিদলটি হয়তো দেশে ফিরে গিয়ে সিদ্ধান্ত নেবে, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক পাঠাবে কি না।

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠানোর বিষয়টি মূল্যায়ন করতে গত শনিবার (৭ অক্টোবর )ঢাকায় আসে মার্কিন প্রতিনিধিদলটি। ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সমন্বয়ে মার্কিন প্রতিনিধিদলটি গঠিত।

সফরের তৃতীয় দিনে গতকাল (৯ অক্টোবর) সোমবার দিনভর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে একের পর এক বৈঠক করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলটি। মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে পৃথক বৈঠকে আওয়ামী লীগ ও বিএনপি—উভয় দলই নির্বাচন প্রশ্নে পরস্পরবিরোধী অনড় অবস্থান তুলে ধরে।

বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশসহ নির্বাচন-পূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় গত জুলাইয়ে বাংলাদেশ সফর করেছিল ইউরোপীয় ইউনিয়নের প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল। তাদের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

Share this post

scroll to top
error: Content is protected !!