DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিশ্বব্যাপী আরও ২৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বিশ্ব ব্যাপী  গনতন্ত্র বিকাশে বাধাদান সহ নানা অভিযোগে কিছু নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।

এবার ওই তালিকায় যুক্ত হয়েছে চীনের ২৫ প্রতিষ্ঠান ও ব্যক্তি। জানা গেছে, বেদনানাশক বা চেতনানাশক ওষুধ ফেনটানাইল উৎপাদনে ব্যবহৃত রাসায়নিক পদার্থ তৈরির সঙ্গে জড়িত থাকার অভিযোগে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৩ অক্টোবর) এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, ফেনটানাইলের সরবরাহ চেইন সাধারণত শুরু হয় চীনের রাসায়নিক প্রতিষ্ঠানগুলো থেকে। তবে এ বিষয়ে ওয়াশিংটনে চীনের দূতাবাস কোনো প্রতিক্রিয়া জানায়নি।এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, চীন ও মেক্সিকোর মধ্যে কোনো ফেনটানাইল পাচার হচ্ছে না।

এদিকে যুক্তরাষ্ট্রজুড়ে ব্যবহারকারীদের কাছে ফেনটানাইল সরবরাহের জন্য মেক্সিকোর ড্রাগ গ্যাংকে দায়ী করেছে ওয়াশিংটন। চিকিৎসকরা এই ওষুধ রোগীদের খাওয়ার অনুমতি দিতে পারেন। কিন্তু কয়েক দশকে যুক্তরাষ্ট্রে এটা দিয়ে তৈরি ব্যথানাশক ওপিয়ডের ব্যবহার ও চাহিদা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে।২০২২ সালে কোনো না কোনো সময় এই ওষুধ ব্যবহার করেছেন এমন এক লাখ ৯ হাজার ৬৮০ জনের মৃত্যু হয়।ফলে ফেনটানাইল উৎপাদন এবং সরবরাহ ও পাচারের সঙ্গে যুক্ত চীনভিত্তিক নেটওয়ার্ক এবং অন্য অবৈধ মাদকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় নিষেধাজ্ঞা ঘোষণা করে।

Share this post

scroll to top
error: Content is protected !!