DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দেশের ৯১ ভাগ মানুষ গণতান্ত্রিক শাসনের পক্ষেঃওপেন সোসাইটি ফাউন্ডেশনের জরিপ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশের বৃহৎ জনগোষ্ঠী গণতান্ত্রিক শাসনের পক্ষে রায় দিয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ওপেন সোসাইটি ফাউন্ডেশনের জরিপে দেখা গেছে, এমন শাসনের পক্ষে রায় দিয়েছেন শতকরা ৯১ ভাগ মানুষ। তারা চান গণতন্ত্র, মানবাধিকার, নাগরিক ও রাজনৈতিক অধিকার। বাংলাদেশের বেশির ভাগ মানুষ বিশ্ব কল্যাণের জন্য একটি বড় শক্তি হিসেবে মনে করেন মানবাধিকারকে। 

এখানে উল্লেখ্য ওপেন সোসাইটি ফাউন্ডেশন হলো একটি অলাভজনক জরিপ সংস্থা। তারা এ মাসে যে জরিপ প্রকাশ করেছে তার শিরোনাম- ‘ওপেন সোসাইটি ব্যারোমিটার: ক্যান ডেমোক্রেসি ডেলিভার?’ 

এতে বলা হয়, বাংলাদেশ সহ ৩০টি দেশের ওপর এই জরিপ পরিচালনা করা হয়েছে। এতে অংশ নিয়েছেন ৩৬,৩৪৪ জন মানুষ। তাতে দেখা গেছে গড়ে প্রতিটি দেশ থেকে কমপক্ষে এক হাজার মানুষ জরিপে অংশ নিয়েছেন। ওপেন সোসাইটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মার্কিন ধনকুবের জর্জ সরোস একজন দানশীল ব্যক্তি। তার এ প্রতিষ্ঠানটি ন্যায়বিচার, গণতান্ত্রিক শাসন ও মানবাধিকার নিয়ে কাজ করে। জরিপ প্রতিবেদনের মুখবন্ধে ওপেন সোসাইটি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মার্ক মালোক-ব্রাউন বলেছেন, গণতন্ত্রের ক্ষয় নিয়ে যেসব কথা বলা হচ্ছে, তা অতিরঞ্জিত।

Share this post

scroll to top
error: Content is protected !!