DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

জাতিসংঘের মধ্যস্থতায় বাংলাদেশে আগামী নির্বাচনের আহ্বান ১৩ মার্কিন কংগ্রেসম্যানের

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলাদেশ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ১৩ জন প্রভাবশালী মার্কিন কংগ্রেসম্যান জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে চিঠি পাঠিয়েছেন। বৃহস্পতিবার পাঠানো চিঠিতে তারা উল্লেখ করেন, ‘বাংলাদেশের জনগণ দ সেদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে।’

এতে বলা হয়, ‘শেখ হাসিনার সরকার পেশীশক্তি ব্যবহার করে জনগণকে সেই অধিকার (সুষ্ঠু নির্বাচন) থেকে বঞ্চিত করছে এবং গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকারকর্মীদের কাজে বাধা দিচ্ছে।’ 

চিঠিতে উল্লেখ করা হয়, এ কারণে জাতিসংঘে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূতের মাধ্যমে তারা নিচের তিনটি প্রস্তাব উত্থাপনের জন্যে গুরুত্ব দিয়েছেন। 

১. জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বাংলাদেশের সদস্যপদ স্থগিত করা। 

২. নিষেধাজ্ঞাপ্রাপ্ত র‍্যাবে চাকরি করেছেন এমন কোনো সদস্যকে স্বচ্ছ অনুসন্ধান করার আগ পর্যন্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গ্রহণ না করা। 

৩. জাতিসংঘের মধ্যস্থতায় বিশ্বের অন্যান্য দেশের সহায়তায় বাংলাদেশে সুষ্ঠু এবং অবাধ নির্বাচন নিশ্চিত করা, যেন বাংলাদেশের নাগরিকেরা বিনাবাধা ও কোনো ভয় ছাড়াই নিজের ভোট দিতে পারেন। সে কারণে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করে নির্বাচনের আয়োজন করা।

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে এর আগেও সোচ্চার হয়েছিলেন রিপাবলিকান দলের ভার্জিনিয়ার কংগ্রেস সদস্য বব গুড। তিনি মার্কিন কংগ্রেসের ছয়জন সদস্য গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি চিঠি লিখেছিলেন। 

Share this post

scroll to top
error: Content is protected !!