DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার নাগরিকদের ভ্রমনে রেড এলার্ট জারী

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিজ দেশের নাগরিকদের ভ্রমণ বা চলাফেরায় সতর্ক থাকতে বলেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার দুপুরে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ওয়েবসাইট থেকে এ সতর্কতা জারি করা হয়। সতর্কতাটি রাজধানীসহ দেশের বড় শহরগুলোতে চলাচলকারী মার্কিন নাগরিকদের জন্য প্রযোজ্য হবে। সতর্কবার্তায় বলা হয়, ২০২৪ সালের জানুয়ারি কিংবা তার আগে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে রাজনৈতিক দলগুলো দেশজুড়ে সমাবেশ এবং অন্যান্য নির্বাচনকেন্দ্রিক কার্যক্রম শুরু করেছে। নির্বাচনের তারিখ যত কাছে আসবে, রাজনৈতিক এসব কর্মকাণ্ড আরও বাড়তে পারে। এ অবস্থায় মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বন করে চলাফেরা করা উচিত। মনে রাখা উচিত যে, শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচিগুলো যেকোনো সময় সংঘর্ষ কিংবা সহিংসতায় রূপ নিতে পারে। নাগরিকদের উদ্দেশ্যে মার্কিন দূতাবাস বলেছে, ‘আপনাকে অবশ্যই বিক্ষোভ এড়িয়ে পথ চলতে হবে। বড় সমাবেশের আশপাশ দিয়ে চলাচলের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে হবে।

যেকোনো ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করা ছাড়াও স্থানীয় ঘটনাসহ আশপাশের পারিপার্শ্বিক বিষয়ে সচেতন থাকতে স্থানীয় ঘটনা ও সংবাদমাধ্যম পর্যবেক্ষণে রাখতে হবে। জনসমাগম ও আন্দোলনের এলাকা এড়িয়ে চলা,  পারিপার্শ্বিক বিষয়ে সব সময় সচেতন থাকা, স্থানীয় সংবাদ পর্যবেক্ষণ তথা জরুরি যোগাযোগের জন্য সব সময় ফোনে চার্জ রাখতে বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের বিশেষভাবে সতর্ক করেছে মার্কিন দূতাবাস।

সহিংসতার আশঙ্কা, নাগরিকদের সতর্ক থাকার নির্দেশ অস্ট্রেলিয়ারঃ
২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত গণবিক্ষোভ, সমাবেশসহ রাজনৈতিক কার্যকলাপ বৃদ্ধি এবং কোনো রকম সতর্ক সংকেত ছাড়াই তা সহিংসতায় রূপ নেয়ার আশঙ্কায় বাংলাদেশে থাকা নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের জারি করা এক সতর্ক বার্তায় বলা হয়েছে- গণবিক্ষোভ এবং সমাবেশ এড়িয়ে চলুন, কারণ এগুলো সতর্ক সংকেত ছাড়াই সহিংস হয়ে উঠতে পারে। নিজ নাগরিকদের উদ্দেশ্যে অস্ট্রেলিয়ান হাইকমিশনের তরফে বলা হয়, আপনাদের আশপাশের পরিবেশ-পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকুন। হাইকমিশন বাংলাদেশে থাকা অস্ট্রেলিয়ানদের স্মার্টট্রাভেলারের পরামর্শ পড়তে অর্থাৎ তা মেনে চলতে উৎসাহিত করছে।

Share this post

scroll to top
error: Content is protected !!