DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

যুক্তরাষ্ট্র থেকে ১৪০টাকা দরে ১কোটি ১০লাখ লিটার ভোজ্য তেল কিনবে হাসিনা সরকার

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  এবার যুক্তরাষ্ট্রের কোম্পানি অ্যাসেনচ্যুয়েট টেকনোলজির কাছ থেকে প্রতি লিটার ১৪০ টাকা দরে এক কোটি ১০ লাখ লিটার  কিনতে যাচ্ছে মিডনাইট হাসিনা সরকার।এছাড়াও দেশীয় সিটি এডিবল অয়েলের কাছ থেকে ১৮২ টাকা ৬৫ পয়সা লিটার দরে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে টিসিবি’র জন্য তেল কেনার প্রস্তাব দু’টি অনুমোদন দেয়া হয়। এছাড়া সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রতিকেজি ১০৫ টাকা দরে ১২ হাজার ৫০০ টন চিনি কেনার একটি প্রস্তাবও অনুমোদন দেয়া হয়। এতে মোট খরচ হচ্ছে ১৩১ কোটি ২৫ লাখ টাকা। 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান এসব তথ্য জানান। তিনি আরও জানান, বৈঠকে বিএডিসি’র জন্য মরক্কোর ওসিপি এসএ’র কাছ থেকে ১২০ কোটি ৩ লাখ ৭৯ হাজার ২০০ টাকায় ৩০ হাজার টন টিএসপি সার কেনার প্রস্তাবও অনুমোদন দেয়া হয়। এতে প্রতি টনের দাম পড়ে ৩৬৮ ডলার। বিএডিসি’র আরেক প্রস্তাবে রাষ্ট্রীয় চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের কাছ থেকে ২২৬ কোটি ৬৮ লাখ ১৪ হাজার টাকায় ৫০ হাজার টন এমওপি সার কেনার অনুমোদন দেয়া হয়।

এর আগে ১৭ই মে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় যুক্তরাষ্ট্রের অ্যাসেনচুয়েট টেকনোলজি ইনকরপোরেশন থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেয়া হয়। এতে খরচ ধরা হয়েছে ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকা। প্রতি কেজি চিনির দাম ধরা হয় ৮২ টাকা ৮৫ পয়সা।

Share this post

scroll to top
error: Content is protected !!