DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

যে সরকারই থাকুক, সবসময় বাংলাদেশের সঙ্গে থাকবে জাপানঃনয়া জাপানী রাষ্ট্রদূত কিমিনোরী

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশে নিযুক্ত জাপানের নয়া রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বাংলাদেশের আসন্ন নির্বাচনকে ‘অভ্যন্তরীণ বিষয়’ উল্লেখ করে এ বিষয় নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকতে পছন্দ করবেন বলে জানিয়েছেন।বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে জাপানের মনোভাব জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, এটি এই দেশের অভ্যন্তরীণ ব্যাপার। আর অভ্যন্তরীণ কোনো ব্যাপারে আমি অবশ্যই কোনো মন্তব্য করবো না। তবে যে সরকারই থাকুক বাংলাদেশের সঙ্গে থাকবে জাপান।

বুধবার সকালে জাপান দূতাবাস আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এটাই জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফর নিয়ে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। প্রশ্নোত্তর-পর্বে এক সাংবাদিক বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচন নিয়ে ইওয়ামা কিমিনোরিকে তার পূর্বসূরি ইতো নাওকির করা মন্তব্য নিয়ে প্রশ্ন করেন। তাকে প্রশ্ন করা হয়েছিল ইতো নাওকি বাংলাদেশের সর্বশেষ নির্বাচনে রাতের আঁধারে ব্যালট বাক্স ভরা হয়েছিল বলে মন্তব্য করেছিলেন, তিনি ওই মন্তব্যকে সমর্থন করেন কিনা?

এমন প্রশ্নে খানিকটা বিব্রত রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, ‘আমার পূর্বসূরি কী বলেছেন, তা আমার জানা নেই। তবে আমি এ বিষয়ে কোনো মন্তব্য করা থেকে বিরত থাকবো। এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।’ গত বছরের ১৪ই নভেম্বর ২০১৮ সালের নির্বাচনসংক্রান্ত এক প্রশ্নের উত্তরে ইতো নাওকি বলেছিলেন, ‘আমি শুনেছি, (গত নির্বাচনে) পুলিশের কর্মকর্তারা আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করেছেন। আমি অন্য কোনো দেশে এমন দৃষ্টান্তের কথা শুনিনি। আমি আশা করবো, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না।’

প্রসঙ্গত, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫শে এপ্রিল দেশটিতে চার দিনের সরকারি সফর করেন। এ সময় বাংলাদেশ ও জাপানের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা, তথ্যপ্রযুক্তি, সাইবার নিরাপত্তাসহ আট চুক্তি ও সহযোগিতা স্মারক সই হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!