DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিচারপতি এসকে সিনহা ও তার ভাইয়ের ব্যাংক হিসাব-বাড়ি জব্দের নির্দেশ!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ অর্থপাচার মামলায় যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশের  সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা ও তার ভাই অনন্ত কুমার সিনহার ৩টি ব্যাংক অ্যাকাউন্ট এবং ৩ তলা বাড়ি জব্দ করার উদ্যোগ নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন ঢাকার একটি আদালত। গত ২০শে ফেব্রুয়ারি দুদকের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা মো. গুলশান আনোয়ার প্রধানের করা আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মো. আসাদুজ্জামান এ আদেশ দেন। গতকাল দুদকের সহকারী পরিচালক (প্রসিকিউশন) মো. আমিনুল ইসলাম জানান, এসকে সিনহা ও তার ভাইয়ের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিদেশি ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দের আবেদন করা হয়েছিল। আদালত আবেদন মঞ্জুর করে তাদের তিনটি ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দ করার আদেশ দিয়েছেন। গতকাল এ আদেশ প্রকাশ করা হয়েছে। দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট মোশাররফ হোসেন কাজল বলেন, জব্দের আদেশটি কার্যকর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে আদেশটি ইংরেজিতে লিখে বিদেশে পাঠানো হবে। সেখানে ইন্টারপোল, এফবিআই বা অন্য কোনো আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা নেয়া হবে। 

অ্যাকাউন্টগুলোর মধ্যে রয়েছে নিউ জার্সির প্যাটারসনের ভ্যালি ন্যাশনাল ব্যাংকের অ্যাকাউন্ট এবং  বাড়িটি প্যাটারসনের জ্যাসপার স্ট্রিটের। এর আগে গত বছরের ৩১শে মার্চ তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর আওতায় ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি করে দুদক। মামলায় বলা হয়, ২০১৮ সালের ১২ই জুন সিনহা তার ভাইয়ের নামে ২ লাখ ৮০ হাজার ডলার বা প্রায় আড়াই কোটি টাকায় বাড়িটি কিনেছিলেন।

এর ঠিকানা হলো ১৭৯, জ্যাসপার স্ট্রিট, প্যাটারসন, এনজে ০৭৫২২। এসকে সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহা আমেরিকায় ডেন্টিস্ট হিসেবে কর্মরত। আমেরিকার একটি ব্যাংক থেকে ৩০ বছরের জন্য ১ লাখ ৮ হাজার ৭৫০ ডলার ঋণ নিয়ে তিনি ১ লাখ ৪৫ হাজার ডলারে বাড়িটি কিনেছিলেন। ২০১৮ সালের ১২ই জুন তিনি নগদ ১ লাখ ৮০ হাজার ডলার দিয়ে আরেকটি বাড়ি কেনেন। ২০১৮ সালের ১১ই এপ্রিল থেকে ২০শে জুন পর্যন্ত নিউ জার্সির প্যাটারসনের ভ্যালি ন্যাশনাল ব্যাংকে অনন্ত কুমার সিনহার অ্যাকাউন্টে ১ লাখ ৯৬ হাজার ৪৫৮ ডলার জমা হয়েছিল। এ ছাড়া ওই বছরের ৫ই মার্চ থেকে ২৮শে মে পর্যন্ত বিভিন্ন উৎস থেকে একই অ্যাকাউন্টে ৬০ হাজার ১০ ডলার জমা হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!