DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের সঙ্গে আদানির বিদ্যুৎ চুক্তি নিয়ে সোচ্চার রাহুল গান্ধীঃ মোদী জড়িত থাকার অভিযোগ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ভারতীয় ধনকুবের গৌতম আদানি ইস্যুতে ভারতের লোকসভা সরগরম   করে তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তার বক্তব্যকে কেন্দ্র করে মঙ্গলবার   তুমুল উত্তেজনা দেখা দেয় লোকসভায়। বক্তব্য দেয়ার সময় বার বার তার কথার মধ্যে ব্যাঘাত ঘটাচ্ছিলেন ক্ষমতাসীন বিজেপি দলীয় মন্ত্রী, সদস্যরা।

এরই মধ্যে তিনি বাংলাদেশের সঙ্গে গৌতম আদানির বিদ্যুৎ চুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশনীতি এবং আদানিপ্রীতি নিয়ে সমালোচনা করতে গিয়ে তিনি বলেন-  প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি প্রথম বাংলাদেশ সফরে যান। এ সময় বাংলাদেশ সরকারের সঙ্গে বিদ্যুৎ চুক্তি নিয়ে সিদ্ধান্ত হয়। এর কিছুদিন পরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ২৫ বছরের জন্য আদানির সঙ্গে (বিদ্যুৎ) চুক্তি স্বাক্ষর করে। ১৫০০ মেগাওয়াট বিদ্যুতের কন্ট্রাক্ট আদানি পেয়ে যান। এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়া টুডে।  এ নিয়ে সমালোচনার পাশাপাশি তিনি নরেন্দ্র মোদির বিভিন্ন পদক্ষেপ নিয়ে সমালোচনা করেন।

রাহুল বলেন, প্রধানমন্ত্রী মোদি অস্ট্রেলিয়া সফরে গেলেন। জাদুর মতো আদানিকে ১০০ কোটি ডলার ঋণ দিলো স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এরপরেই তিনি আনেন বাংলাদেশ প্রসঙ্গ। শ্রীলঙ্কা প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, ২০২২ সালে শ্রীলঙ্কার বিদ্যুৎ বিষয়ক বোর্ডের চেয়ারম্যান দেশটির পার্লামেন্টারি এক কমিটিকে জানান যে, (তখনকার) প্রেসিডেন্ট রাজাপাকসে তাকে বলেছেন- মিস্টার আদানিকে একটি বায়ুবিদ্যুৎ বিষয়ক একটি প্রকল্প দিতে তাকে চাপ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।  রাহুল লোকসভায় একই সঙ্গে ক্ষমতাসীন দল বিজেপি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঘায়েল করেন।

জবাবে আইনমন্ত্রী কিরেন রিজিজু তার অভিযোগকে ভিত্তিহীন, বানোয়াট দাবি করে অভিযোগের প্রমাণ দিতে বলেন। প্রতিবাদ জানান বিজেপি’র অনেক এমপি ও মন্ত্রী। রাহুল গান্ধী তাদের বাধার মুখে বার বার বক্তব্য থামিয়ে দেন। তিনি বলেন, তরুণরা আমাদের কাছে জানতে চান যে, ২০১৪ সাল থেকে ২০২২ সালের মধ্যে গৌতম আদানির নিট সম্পদ ৮০০ কোটি ডলার থেকে বেড়ে ১৪০০০ ডলার হলো কীভাবে। তিনি এখন ৮ থেকে ১০টি সেক্টরের মালিক। তামিলনাড়ু থেকে কেরালা, কেরালা থেকে হিমাচল প্রদেশ- সর্বত্রই আমরা একটি নাম শুনতে পাই- আদানি। সারা দেশেই শুধু আদানি, আদানি আর আদানি। তিনি প্রশ্ন রাখেন প্রধানমন্ত্রী মোদিকে কতো অর্থ দিয়েছেন আদানি। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে রাহুল গান্ধী প্রশ্ন রাখেন, আদানিজির সঙ্গে আপনি কতোবার (বিদেশ) সফরে গিয়েছেন একসঙ্গে? আপনার বিদেশ সফরের পর কতোবার আদানিজি আপনার সঙ্গে সাক্ষাৎ করেছেন? আপনি বিদেশের কোনো দেশে অবতরণের পর কতোবার আপনার সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন? আপনার সফরের পরে আদানিজি কতোবার ওই দেশে চুক্তি বাগিয়ে নিয়েছেন? গত ২০ বছরে বিজেপিকে আদানি কতো অর্থ দিয়েছেন সে প্রশ্নও উত্থাপন করেন রাহুল গান্ধী। রাহুল গান্ধী বলেন, নরেন্দ্র মোদি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী তখনই তাদের মধ্যে অনেক বছর আগে এই সম্পর্ক গড়ে উঠেছে। একজন মানুষ প্রধানমন্ত্রীর কাঁধে চড়েছেন। তিনি প্রধানমন্ত্রীর অনুগত ছিলেন। গুজরাটে একটি অসন্তোষের ধারণা আয়োজনে মোদিকে নির্দেশনা দিতে সহায়তা করেছিলেন। কিন্তু বাস্তব ম্যাজিক শুরু হয়, যখন ২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদি দিল্লি যান। তিনি অভিযোগ করেন, আইন বেঁকে গেছে শিল্পপতি গৌতম আদানিকে সুবিধা দিতে।    ওদিকে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই-এর খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি চৌধুরী ইন্ডিয়া এনার্জি উইকে যোগ দিয়েছেন ভারতের ব্যাঙ্গালুরুতে। এর এক ফাঁকে তিনি বলেছেন, বিদ্যুত সরবরাহ দেয়া নিয়ে আদানি গ্রুপের সঙ্গে কথাবার্তা ‘প্রাইভেট’। এটা প্রকাশ্যে আনা যাবে না। তিনি বলেন, খুব শিগগিরই বিদ্যুৎ আসবে। গ্রীষ্মে চাহিদা সবচেয়ে বেশি থাকে এবং সে সময় আসছে। এ সময়ে আদানি পাওয়ারের ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ খুব সহায়ক হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!