DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

তুরস্ক সুইডেনের ন্যাটোতে যোগদান ঠেকালে প্রতি শুক্রবার কোরআন পোড়ানোর হুমকি

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  অতি সম্প্রতি ডেনমার্কের তুর্কি দূতাবাসের বাইরে মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানো হয়েছে। রাসমাস পালুদান নামের এক কট্টোর ডানপন্থী এক্টিভিস্ট পুলিশি নিরাপত্তার মধ্যে পবিত্র কোরআন পুড়িয়েছেন। তিনি আরও হুমকি দিয়ে বলেছেন, সুইডেন যতদিন না ন্যাটোতে যুক্ত হচ্ছে, ততদিন প্রতি শুক্রবার কোরআন পোড়াবেন তিনি। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, পালুদান ডেনমার্ক এবং সুইডেন দুই দেশেরই নাগরিক। সুইডেনকে ন্যাটোতে যোগ দেয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে ন্যাটো সদস্য তুরস্ক। এ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে নতুন উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরইমধ্যে গত সপ্তাহে সুইডেনের তুর্কি দূতাবাসের সামনে কোরআন পোড়ানো হলে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান সাফ জানিয়ে দেন, তারা সুইডেনকে ন্যাটোতে যুক্ত করতে সমর্থন দেবে না। 
তবে সুইডিশ এক্টিভিস্ট পালুদান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সুইডেনকে ন্যাটোতে যোগ দেয়া ঠেকানো হলে প্রতি শুক্রবার তুর্কি দূতাবাসের সামনে কোরআন পোড়াবেন তিনি। গত ২১শে জানুয়ারি সুইডেনে কোরআন পুড়িয়ে যে কথিত প্রতিবাদ হয়েছিল তাতেও অংশ নিয়েছিলেন এই পালুদান। তিনি বলেন, এটি পুরোপুরি এরদোগানের দোষ।

তিনি সুইডেনকে ন্যাটোতে যেতে চান না। তাই তিনি যতক্ষণ না শিখেন, ততক্ষণ আমি তাকে বাকস্বাধীনতা শেখাতে থাকবো। আমি জানি যে এরদোগান মিথ্যাবাদী। পালুদান হুমকি দিয়েছিলেন যে, কোপেনহেগেনে পবিত্র কোরআনের তিনটি কপি পোড়ানো হবে। একটি তুর্কি দূতাবাসের বাইরে, একটি মসজিদের সামনে এবং তৃতীয়টি রাশিয়ান দূতাবাসের সামনে।

উল্লেখ্য, গত সপ্তাহে সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি মুসলিম দেশ নিন্দা জানিয়েছিল। বাংলাদেশ, পাকিস্তান, ইরাক, লেবাননসহ কয়েকটি দেশে এ ঘটনায় বিক্ষোভও হয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!