DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

গুমের তালিকার ৩৫ জনকে বিভিন্ন অভিযোগে সরকারই খুঁজছেঃ আসাদুজ্জামান কামাল

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ জাতিসংঘের মানবাধিকার পরিষদের গুম বিষয়ক ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশে বিভিন্ন সময় গুমের শিকার হওয়া ৭৬ জন মানুষের যে তালিকা সরকারকে দিয়েছিল, তার মধ্যে ৩৫ জনকে সরকার এমনিতেই বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগে খুঁজছে। আজ শনিবার (১০ সেপ্টেম্বর) এক সেমিনারে মিডনাইট হাসিনা সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এই তথ্য জানান।

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ আয়োজিত ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় ধর্মীয় সংখ্যালঘু নারীদের আর্থসামাজিক অবস্থান ও নিরাপত্তা: ভিশন ২০৪১’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

হিন্দু বাড়িঘর ও সম্পত্তিতে হামলার সংখ্যা প্রসঙ্গে কথা বলতে গিয়ে গুমের প্রসঙ্গ টানেন আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ‘গুমের কথা বলে যে, হাজার হাজার গুম হয়ে গেছে। তালিকা চাইলাম, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ৭৬ জনের তালিকা দিল। এর মধ্যে ১০ জন বিএনপির কর্মী। তারা বিভিন্ন জায়গায় অবস্থান করছেন। আর ৩৫ জনকে আমরা নিজেরাই খুঁজছি। বিভিন্ন ধ্বংসাত্মক কাজ, মানুষ হত্যা, সম্পদ পুড়িয়ে দেওয়ার জন্য তাদের খুঁজছি। একজন আবার জেলে অবস্থান করছে।’

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সূত্র দিয়ে বলা হয়, গত ৫ বছরে দেশে ২ হাজার ৮০৩টি হিন্দু বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও মন্দিরে হামলার ঘটনা ঘটেছে। স্বরাষ্ট্রমন্ত্রী এই পরিসংখ্যানের কথা উল্লেখ করে আয়োজকদের উদ্দেশে বলেন, যারা সম্পত্তি বিনষ্ট করেছে তাদের বিস্তারিত তালিকা দেবেন।

Share this post

scroll to top
error: Content is protected !!