DMCA.com Protection Status
ADS

ফোর্বসের নতুন তালিকায় সিঙ্গাপুরের ৪২তম শীর্ষ ধনী হলেন সামিট গ্রুপের আজিজ খান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় আবারও বাংলাদেশের মুহাম্মদ আজিজ খানের নাম এসেছে। বাংলাদেশের বিদ্যুৎ খাতের কোম্পানি সামিটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিজ নতুন তালিকায় ৪২ নম্বরে রয়েছেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগ দলীয় মিডনাইট এমপি এবং সাবেক মন্ত্রী লেঃকর্নেল ফারুক খানের ছোট ভাই।

বুধবার মার্কিন সাময়িকী ফোর্বস সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকা প্রকাশ করে। খবর সিএনএনের।

ফোর্বসের তথ্য অনুযায়ী, বাংলাদেশি বংশোদ্ভূত আজিজ খান সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় প্রথম স্থান পান ২০১৮ সালে। ওই বছর তিনি এ তালিকায় ৩৪ নম্বরে ছিলেন। ২০১৮ সালে সিঙ্গাপুরে তার ও তার পরিবারের সম্মিলিত সম্পদের পরিমাণ ছিল ৯১ কোটি মার্কিন ডলার।

ফোর্বসের নতুন তালিকায় আজিজ খানের সম্পদের পরিমাণ ১০০ কোটি মার্কিন ডলার দেখানো হয়েছে। প্রতি ডলারের বিনিময় মূল্য ৯৫ টাকা ধরে হিসাব করলে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় সাড়ে ৯ হাজার কোটি টাকা। ২০১৯ সালের পর থেকে আজিজ খানের সম্পদের পরিমাণ ধারাবাহিকভাবে বেড়েছে। এবারই প্রথম তিনি সিঙ্গাপুরের বিলিয়ন ডলারের (১ বিলিয়নে ১০০ কোটি) সম্পদশালী ব্যক্তিদের ক্লাবে ঢুকলেন। ২০২১ সালে তার সম্পদের পরিমাণ ছিল ৯৯ কোটি মার্কিন ডলার।

জানা গেছে, সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সিঙ্গাপুরে নিবন্ধিত। এ কারণে বাংলাদেশে ব্যবসা করলেও এটির সম্পদের হিসাব সিঙ্গাপুরে করা হয়। ফোর্বস জানায়, ২০১৯ সালে আজিজ খান জাপানি প্রতিষ্ঠান জেরার কাছে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ২২ শতাংশ শেয়ার ৩৩ কোটি মার্কিন ডলারে বিক্রি করেন। ফলে ২০১৯ সালে তার সম্পদের পরিমাণ কমে ৮৫ কোটি ডলার হয়।

এর পর থেকে আবার তার সম্পদের পরিমাণ বাড়তে শুরু করে। ট্রেডিং কোম্পানি হিসাবে সামিটের যাত্রা শুরু। পরে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের ব্যবসায় প্রতিষ্ঠানটি ভালো করে।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, ৬৩ বছর বয়সি আজিজ খান এক যুগেরও বেশি সময় ধরে সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। বাংলাদেশে সামিট গ্রুপের বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, অবকাঠামো খাতের ব্যবসা আছে। সামিট গ্রুপের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, আজিজ খানের যে সম্পদের হিসাব দিয়েছে ফোর্বস, সেটি শুধু বিদ্যুৎ খাতের ব্যবসার সম্পদের হিসাব। সামিটের অন্যসব খাতের ব্যবসার সম্পদের হিসাব সেখানে যুক্ত হয়নি।

Share this post

scroll to top
error: Content is protected !!