DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মার্কিন ডলারের দাম এখন ১২১টাকা!!!!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশের খোলাবাজারে রেকর্ড পরিমাণ দর উঠেছে মার্কিন ডলারের। তবুও চাহিদা অনুযায়ী ডলার মিলছে না। যেসব মানি চেঞ্জারের কাছে ডলার পাওয়া যাচ্ছে তারা প্রতি ডলার ১১৮ টাকা থেকে ১২১ টাকা দরে বিক্রি করছেন  ,যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। বুধবার বিকালে মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানগুলোতে এই চিত্র দেখা যায়। এর আগে সোমবার সর্বোচ্চ ১১৫ টাকা দরে খোলাবাজারে ডলার বিক্রি হয়েছিল। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের কাছে পর্যাপ্ত নগদ ডলার নেই। গ্রাহকদের চাহিদা অনুযায়ী ডলার দিতে পারছেন না তারা। গ্রাহকরা তাদের কাছে এসে ফিরে যাচ্ছেন। ডলার সংকটে অধিকাংশ ব্যবসায়ীই ডলার বিক্রি করতে পারছেন না। তবে যাদের কাছে আছে তারা নিজেদের ইচ্ছামতো দামে বিক্রি করছেন।

বিদেশ ফেরত কেউ মানি এক্সচেঞ্জে এসে ডলার বিক্রি করলে কেবল সেগুলোই আবার তারা গ্রাহকের কাছে বিক্রি করছেন। তবে এজন্য ১১৮ থেকে ১২১ টাকা দরে কিনতে হচ্ছে গ্রাহককে।  মতিঝিল এলাকা ঘুরে দেখা যায়, এখানকার অধিকাংশ মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানগুলোতে ডলার নেই। যারা ডলার কিনতে আসছে তাদেরকে ফিরিয়ে দেয়া হচ্ছে। তবে কেউ এক্সচেঞ্জগুলোতে ডলার বিক্রি করতে আসলে তারা ১১৩ টাকা থেকে ১১৪ টাকা দরে কিনে নিচ্ছেন। এক ব্যবসায়ী বলেন, সকাল থেকে আমরাই ডলার কিনতে পারি নাই, বিক্রি করবো কীভাবে।

এখন তীব্র সংকট ডলারের। তাই কাস্টমার ফিরিয়ে দিতে হচ্ছে।  শাহ আলী মানি এক্সচেঞ্জের তাজাম্মল হোসেন বলেন, বাজারে এখন ডলার পাচ্ছি না। আগে প্রতিদিন দুই তিন হাজার ডলার কেনাবেচা হতো। কিন্তু এখন তা হয় না। অল্প কিছু যা ডলার আসে তা সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যায়।

স্ট্যান্ডার্ড মানি এক্সচেঞ্জের একজন ব্যবসায়ী বলেন, আগে কখনো ডলারের দাম এত বাড়তে দেখিনি। এখন যে যেভাবে পারছে দাম নিচ্ছে। তাও ডলার পাওয়া যাচ্ছে না। আমাদের কাছে যা ছিল তা ১১৬ টাকায় বিক্রি করেছি। এখন ডলার নেই। মাসুম নামের একজন ব্যবসায়ী বলেন, আমাদের কাছে অনেকে ডলার বিক্রি করতে আসছে কিন্তু তাদের পাসপোর্ট না থাকায় আমরা কিনছি না। ডলারের দাম জানতে চাইলে তিনি বলেন, ডলার নাই। রেট দিতে পারবো না। ডলার থাকলে দিতে পারতাম।

জানা গেছে, খোলাবাজার ছাড়াও বাণিজ্যিক ব্যাংকগুলোতে ডলারের সংকট রয়েছে। সেখানে ১০৮ থেকে ১১০ টাকার উপরে নগদে ডলার বিক্রি হচ্ছে। এদিকে ডলার কারসাজির অভিযোগে গত সোমবার দে?শি-বি?দে?শি ৬টি ব্যাংকের ট্রেজারি বিভা?গের প্রধানকে অপসারণ করতে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। খোলাবাজারে ডলারের দাম নিয়ন্ত্রণে আনতে রাজধানীর বিভিন্ন মানি চেঞ্জারে অভিযান চালাচ্ছে বাংলাদেশ ব্যাংক। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সদস্যদের সঙ্গে নিয়ে এ পরিদর্শন কার্যক্রম চালায় কেন্দ্রীয় ব্যাংক।  

Share this post

scroll to top
error: Content is protected !!