DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

রাজাপাকসে পরিবারের দেশত্যাগে শ্রীলংকার আদালতের নিষেধাজ্ঞা জারি

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ প্রচন্ড জনরোষের মুখে সরকারী বাসভবন ছেড়ে নৌঘাঁটিতে আশ্রয় নেয়া শ্রীলঙ্কার পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার পরিবারের কেউ দেশত্যাগ করতে পারবেন না বলে রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভ-বিশৃঙ্খলার মধ্যে রাজাপাকসে সরকার সমর্থক এবং বিরোধীদের সংঘর্ষের ফলে ইতিমধ্যেই কমপক্ষে নয়জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে বহু মানুষ। পরিস্থিতির প্রেক্ষিতে কলম্বোর আদালত এ রায় দিয়েছে।

বিরোধীদের শান্তিপূর্ণ বিক্ষোভে হামলা এবং সংঘর্ষ ও প্রাণহানির কারণেই এই রায় দেয়া হয়েছে। একইসাথে পুলিশকে এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। যদিও বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করার অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধেই।

সোমবার ব্যাপক সংঘর্ষের ফলে বাড়ি থেকে পালিয়ে ত্রিঙ্কোমালি নৌসেনা ঘাঁটিতে আশ্রয় নেন রাজাপাকসে ও তার পরিবারের সদস্যরা। তার পরেই জল্পনা শুরু হয়েছিল, প্রাণ বাঁচাতে ভারতে যেতে পারেন রাজাপাকসেরা।

আদালতের রায়ে বলা হয়েছে, মাহিন্দা রাজাপাকসে, তার ছেলে নমলসহ পরিবারের  আরো ১৫ জন আপাতত দেশ ছেড়ে কোথাও যেতে পারবেন না।

সোমবার রাজাপাকসের পৈতৃক বাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। মঙ্গলবার থেকে শোনা যাচ্ছিল, পরিস্থিতি সামাল দিতে প্রতিবেশী দেশে সেনা পাঠাতে পারে ভারত। কিন্তু বুধবারই শ্রীলঙ্কার ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এমন কোনো সম্ভাবনার কথা নাকচ করা হয়।

তবে শ্রীলঙ্কার গণতন্ত্র, স্থায়িত্ব ও অর্থনৈতিক পুনরুদ্ধারের লড়াইয়ে ভারত পুরোপুরি তাদের পাশে রয়েছে জানিয়ে দিয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!