DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের আভ্যন্তরিন বিষয়ে সীমা লংঘন করবেন নাঃবিদেশী কুটনীতিকদের প্রতি পররাষ্ট্র সচিব

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ নির্বাচন সহ বাংলাদেশের অভ্যন্তরীন কোনো ইস্যুতে সীমা লংঘন না করতে ঢাকায় নিযুক্ত বিদেশী কূটনীতিকদের প্রতি আহবান জানিয়েছে মিডনাইট হাসিনা সরকার। 

আজ মঙ্গলবার সরকারের এই কঠিন অবস্থান জানিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, পরামর্শ গ্রহণযোগ্য তবে শিষ্টাচার না মানা হলে সতর্ক করা হবে। বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যু নিয়ে বিদেশি বন্ধুদের আগ্রহ বরাবরের। নির্বাচন সামনে রেখে সেই আগ্রহ জানান দিচ্ছেন কূটনীতিকরা। নির্বাচন কমিশন গঠন আর নির্বাচন প্রক্রিয়া নিয়ে কথা বলতে শুরু করেছেন উন্নয়ন সহযোগীরা।

যদিও রাজনৈতিক, কূটনৈতিক আর বাণিজ্যিক সম্পর্কের বিবেচনায় কৌশলগত কারণেই একেক দেশের অবস্থান একেক রকম। উপ-আঞ্চলিক, আঞ্চলিক কিংবা বৈশ্বিক কূটনীতির সাথেও যা পরিবর্তনশীল। তবে বিষয়টি ভালোভাবে দেখছে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। 

তিনি বলেন, আমরা কখনোই চাইবো না আমাদের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কোনো রাষ্ট্রের হস্তক্ষেপ থাকুক। আমাদের সকলকে আরও সংযত হওয়া দরকার, যাতে করে আমাদের নিজেদের সমস্যা গুলো আমরা নিজেরাই সমাধান করতে পারি। উন্নয়ন অংশীদার হলেও কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত হলে সতর্ক করে দেয়ার কথাও জানান জ্যেষ্ঠ এই কূটনীতিক। 

মোমেন আরও বলেন  যেহেতু তোরা আমাদের উন্নয়ন সহযোগি। তাই তাদের আগ্রহ থাকতে পারে কিন্তু আগ্রহ থাকা আর লেকচার দেয়া আলাদা জিনিস। তারা যদি কোনো রকম সীমা লঙ্ঘন করে থাকে, অবশ্যই আমরা তাদের সাবধান করে দেবো। দুই দেশের সম্পর্ক হুমকির মধ্যে পড়ে- এমন আচরণ না করারও পরামর্শ দেন পররাষ্ট্র সচিব।

Share this post

scroll to top
error: Content is protected !!