DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর কবির নানকের মার্কিন ভিসা বাতিল!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সাবেক যুবলীগ সভাপতি ও মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের মার্কিন ভিসা বাতিল করা হবে বলে দৈনিক প্রথম বাংলাদেশ জানতে পেরেছে।

"সাবেক মার্কিন রাষ্ট্রদূত বার্নিকেটের গাড়িতে দুর্বৃত্তদের হামলা ঘটনায় মার্কিন দূতাবাসের তদন্তে ওই হামলায় জাহাঙ্গীর কবির নানকের সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলে এই ভিসা বাতিল করা হচ্ছে বলে জানা যায়।”

 ২০১৭ সালের সেপ্টেম্বরে জাহাঙ্গীর কবির নানক কে পাঁচ বছরের জন্য মার্কিন ভিসা দেওয়া হয়েছিল। এই ভিসার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২২ সালের সেপ্টেম্বরে।

মার্কিন আইন অনুযায়ী, যেসব কারণে মার্কিন ভিসা বাতিল হতে পারে তার একটি হলো আর্টিকেল ৯। যেখানে বলা হয়েছে, মার্কিন নাগরিকের উপর আক্রমণ, আঘাতের চেষ্টা বা ষড়যন্ত্র হলে কারও ভিসা বাতিল হতে পারে। এই আর্টিকেল ৯ অনুযায়ই নানকের ভিসা বাতিল হয়েছে বলে দূতাবাস সূত্রে জানা গেছে।  

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ঠা আগস্ট তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট মোহাম্মদপুরে সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদারের বাড়িতে গিয়েছিলেন।সেখানে গনফোরাম সভাপতি ড.কামাল হোসেনের সঙ্গে তার বৈঠক হয়। ফেরার পথে মার্কিন রাষ্ট্রদূতের গাড়িতে দুর্বৃত্তদের হামলা হয়। মার্কিন দূতাবাসের তদন্তে ওই হামলায় জাহাঙ্গীর কবির নানকের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতেই বিষয়টি তারা বাংলাদেশ সরকারকে অবহিত করেছিল। বাংলাদেশ সরকার এই বিষয়টিকে তেমন গুরুত্ব না দেওয়ায়  মার্কিন যুক্তরাষ্ট্র তাঁদের নির্দেশনা অনুযায়ী, জাহাঙ্গীর কবির নানকের ভিসা বাতিল করতে যাচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

Share this post

scroll to top
error: Content is protected !!