DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দক্ষিণ আফ্রিকা ফেরত ২৪০ জনেরই হদিস নাই-ফোন বন্ধ, ঠিকানাও ভুলঃজাহিদ মালেক

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ করোনাভাইরাসের নতুন শক্তিশালী ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ শনাক্ত হওয়া দক্ষিণ আফ্রিকা থেকে গত এক মাসে ২৪০ জন প্রবাসী বাংলাদেশে এসেছেন। তারা দেশে এসে ফোন বন্ধ করে দিয়েছেন, এমনকি ঠিকানাও দিয়েছেন ভুল। 

আজ মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ওমিক্রন’ মোকাবিলার প্রস্তুতি সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে মিডনাইট হাসিনা সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এ কথা জানান। 

বিদেশ থেকে আসা লোকজনকে তদারকির জন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের করোনা প্রতিরোধ কমিটিগুলোকে দায়িত্ব দেয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, প্রয়োজন হলে তারা বাড়িতে পতাকা লাগিয়ে দেবে। কিন্তু আশ্চর্যের বিষয় আমাদের দেশে ২৪০ জন লোক এসেছে দক্ষিণ আফ্রিকা থেকে গত এক মাসে। তাদের আমরা কন্ট্রাক্ট ট্রেসিং করার চেষ্টা করছি। কিন্তু আফসোসের বিষয় তারা সবাই মোবাইল ফোন বন্ধ করে রেখেছে। তাদের খুঁজে বের করার জন্য স্থানীয় প্রশাসনকে বলতে হয়েছে। 

তিনি বলেন, তারা ঠিাকানাটাও ভুল দিয়েছেন। কাজেই এ ধরনেরও কাজ হয়। আমাদের এ বিষয়ে আরও সতর্ক হতে হবে। সভায় নেয়া সিদ্ধান্ত তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিদেশ থেকে বিশেষ করে আফ্রিকা মহাদেশ বা দক্ষিণ আফ্রিকা থেকে যখন কেউ আসবে, আমরা তাদের আসতে নিরুৎসাহিত করতে চাইবো। তাদের সঙ্গে আমাদের যাতে কোনো ফ্লাইট না থাকে। ওখান থেকে যারাই আসুক তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বাধ্যতামূলক। সেটা হোম কোয়ারেন্টিন না, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন। সেই ব্যবস্থা থাকতে হবে, সেই কোয়ারেন্টিন ম্যানেজমেন্ট খুব শক্ত হতে হবে। আমরা চাই সশস্ত্র বাহিনীর ব্যক্তিরা সেই কোয়ারেন্টিন ম্যানেজ করবেন।

Share this post

scroll to top
error: Content is protected !!