DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

অনুশীলনে জাতীয় পতাকাঃ সমালোচনার মুখে সফরকারী পাকিস্তান ক্রিকেট দল।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সঙ্গে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। ১৩ নভেম্বর ঢাকায় পৌঁছে গতকাল ১৫ তারিখ প্রথমবারের মতো অনুশীলনে নামে সফরকারীরা। তবে মিরপুরে পাকিস্তান দলের অনুশীলন শুরু হতেই গেল গেল রব উঠল চারিদিক। কারণ পাকিস্তান জাতীয় ক্রিকেট দল তাদের জাতীয় পতাকা উড়িয়ে অনুশীলন করায় আলোচনা-সমালোচনা ছড়িয়ে পড়ল মুহূর্তেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দিনভর আলোচনা চলল এ নিয়ে। পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক চলতে থাকে। তবে দেশটি যখন পাকিস্তান এবং সামনে বাংলাদেশের বিজয়ের মাস, আলোচনার মাত্রা ছাড়াল বহুগুণ। ইতিমধ্যে এ বিষয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবীর প্রতিবাদ করে বলেছেন  পাকিস্তান দলের এই ঔদ্ধত্য মেনে নেওয়া যায় না, তারা যেন অবশ্যই এ ব্যাপারে ক্ষমা চায়,না হলে পাকিস্তান দলের বাংলাদেশে খেলার প্রয়োজন নেই।

তাদের এমন কাজের কারণ গনমাধ্যমের কাছে ব্যাখ্যা করেছেন পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের মিডিয়া ম্যানেজার ইব্রাহিম বাদিস।

ইব্রাহিম বাদিস বললেন, ‘ক্রিকেটারদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে এই কৌশল চালু করেন হেড কোচ সাকলায়েন মুশতাক। তিনি জাতীয় দলে যোগ দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের প্রস্তুতিতে এটি প্রথম চালু করেন। আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও আমরা তা অনুসরণ করেছি।’ 

বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের সূচি ছিল পাকিস্তানের। এই সিরিজ খেলতে বাংলাদেশ থেকে পাকিস্তানে গিয়েই নিরাপত্তা শঙ্কায় সিরিজ স্থগিত করে দেশে ফিরে যায় কিউইরা। এই সিরিজ দিয়েই পাকিস্তান জাতীয় দলের হেড কোচের দায়িত্ব শুরু করেন সাকলায়েন মুশতাক। তিনি দায়িত্ব নিয়ে ক্রিকেটারদের মধ্যে দেশপ্রেম ছড়িয়ে দিতে অনুশীলনে জাতীয় পতাকা রাখেন।

ইব্রাহিম বলেন, ‘এর আগে ন্যাশনাল হাই পারফরম্যান্স ইউনিটের ক্যাম্পেও সাকলায়েন মুশতাক এমন করেছিলেন। একই কাজ করেছিলেন তিনি যখন অনূর্ধ্ব-১৬ আর অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন। এবার জাতীয় দলের দায়িত্ব নিয়েও তিনি এটি অব্যাহত রেখেছেন। 

এ বিষয়টি নিয়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের একজন সাবেক ক্রিকেটার সঙ্গে কথা বলে জানা যায় বাংলাদেশ জাতীয় দলও বিশ্বের বিভিন্ন দেশে খেলতে গেলে অনুশীলনকালে জাতীয় পতাকা নিয়ে মাঠে যায়। বিভিন্ন অন্যান্য দেশও এমনটি করে থাকে। তাই বিষয়টিকে সহজ সরল দৃষ্টিতেই দেখা উচিৎ মনে করেন তিনি।

 

Share this post

scroll to top
error: Content is protected !!