DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

২০১৩ সালের স্কাইপি কেলেংকারীর নায়ক বিচারপতি নিজামুল হক নাসিম প্রেস কাউন্সিল প্রধান হলেন।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এবং ২০১৩ সালে মানবতা বিরোধী অপরাধ বিচারে গঠিত ট্রাইবুনালের বহুল আলোচিত বিচারপতি মো. নিজামুল হক নাসিমকে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান নিয়োগ দিয়েছে মিডনাইট হাসিনা সরকার।

‘দ্য প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪’ অনুযায়ী এ নিয়োগ দিয়ে সোমবার প্রজ্ঞাপন জারি করা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

উল্লেখ্য,১৯৭১ সালে সংগঠিত মানবতা বিরোধী অপরাধ বিচারে গঠিত ট্রাইব্যুনাল-১-এর সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম জনাব জিয়াউদ্দীনের সাথে  স্কাইপ সংলাপে অংশ নিয়েছিলেন  এবং এখতিয়ার বহির্ভূত ভাবে বিচারাধীন বিষয় ও ট্রাইব্যুনালের বিচারককে নিয়ে অযাচিত মন্তব্য করেছেন। তাদের এই স্কাইপি সংলাপের ফোন রেকর্ড ফাঁস হয়ে গেলে ,এই ট্রাইবুনালের মুখ্য উদ্দেশ্য সম্পর্কে জনমনে ব্যপক বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘দ্য প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪’ এর সেকশন ৪(২) এবং সেকশন ৫(১) অনুযায়ী অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে বাংলাদেশ প্রেস কাউন্সিসের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হলো।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মমতাজ উদ্দিন আহমদ সর্বশেষ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।  গত আগস্টে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে মমতাজ উদ্দিনের মেয়াদ শেষ হয়।  মমতাজের স্থলাভিষিক্ত হচ্ছেন নিজামুল হক নাসিম।

Share this post

scroll to top
error: Content is protected !!