DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

অনিবন্ধিত ১৭৮ নিউজ পোর্টাল বন্ধঃনিষিদ্ধ হলো প্রথম বাংলাদেশ ডট নেট সহ বহু জনপ্রিয় পোর্টাল

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ দেশের অনিবন্ধিত নিউজ পোর্টালগুলো বন্ধের অশুভ প্রক্রিয়া শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। আজ সোমবার অনিবন্ধিত ও তথাকথিত অননুমোদিত ১৭৮টি নিউজ পোর্টাল বন্ধ করা হয়েছে।

সোমবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ দেলোয়ার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই অন্যায় ভাবে বাতিল করা ১৭৮টি অনলাইন মিডিয়ার মধ্যে বেশ কিছু জনপ্রিয় এবং বহুল প্রচারিত নিউজ পোর্টাল ও রয়েছে। এই তালিকায় দৈনিক প্রথম বাংলাদেশ ডট নেট,ফেইস দ্যা পিপল ডট নেট,ডিএলঅনলাইনটিভি ডট কম ,জাষ্ট নিউজ বিডি ডট কম ,আন্দোলন নিউজ,আরটিএনএন, বিডি এনালাইসিস ডট কম ,বার্তা বাজার ডট কম এবং রাষ্ট্রচিন্তা ডট নেটও  রয়েছে।

এখানে উল্লেখ্য ২০১৮ সালের ডিসেম্বর মাসের ১০তারিখে ,জাতীয় নির্বাচনের মাত্র ২০দিন আগে হাসিনা সরকার বিরোধী প্রচারনার অভিযোগে জনপ্রিয় ৫৮টি অনলাইন নিউজ পোর্টালের বাংলাদেশ সম্প্রচার বন্ধ করে দিয়েছিলো বিটিআরসি। ঐ তালিকাতেও বহুল প্রচারিত দৈনিক প্রথম বাংলাদেশ প্রকাশনা পরিবারের ২টি পোর্টাল ছিলো। তার পর থেকে আজ অবধি এসব নিউজ  পোর্টাল বাংলাদেশ থেকে সরাসরি কেউ পড়তে পারেন না। 

বিজ্ঞপ্তিতে অনিবন্ধিত ও অননুমোদিত ১৭৯টি নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলকরণসহ লিংক বন্ধ করার অনুরোধ জানানো হয়।

যে ১৭৮টি নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলকরণসহ লিংক বন্ধ করা হয়েছে তার তালিকা নিম্নে দেওয়া হলো-

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, তালিকায় ২৪ নম্বরে থাকা www.newshunt.com.bd অনলাইন পোর্টালটির লিংক বন্ধ না করে চালু রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

উল্লেখ্য, অপসাংবাদিকতা রোধে অনলাইন পত্রিকার নিবন্ধন কার্যক্রম গত বছর থেকে শুরু করেছে সরকার। অনলাইন গণমাধ্যম নীতিমালা অনুযায়ী নতুন কোনো অনলাইন পত্রিকা চালু করতে হলে সরকারের কাছ থেকে নিবন্ধন নিতে হবে। জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালায় বলা হয়েছে বাংলাদেশের ভূখণ্ড থেকে প্রকাশিত ইন্টারনেটভিত্তিক রেডিও, টেলিভিশন, সংবাদপত্র এবং এ জাতীয় অন্য কিছু অনলাইন গণমাধ্যম হিসেবে বিবেচিত হবে। এ নীতিমালায় অনলাইন গণমাধ্যম পরিচালনার জন্য একটি গাইডলাইন থাকবে এবং এ জন্য নিবন্ধন লাগবে। সম্প্রচার কমিশন এ নিবন্ধন দেবে। অনলাইন গণমাধ্যম নিবন্ধনের জন্য কমিশনের কাছে একটি নির্ধারিত ফি দিতে হবে। তবে এখনও সম্প্রচার কমিশন গঠন করা হয়নি।

Share this post

scroll to top
error: Content is protected !!