DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আওয়ামী যোগসাজসে বাল্টিমোর সিটির রাস্তা থেকে শহীদ জিয়ার নামফলক অপসারন!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশে অবৈধ ভাবে ক্ষমতায় থাকা হাসিনা সরকারের যোগসাজসে  যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড স্টেটের বাল্টিমোর সিটির একটি রাস্তা থেকে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামফলক সরিয়ে ফেলেছে স্থানীয় প্রশাসন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবারের পক্ষ থেকে বিপুল অর্থ ব্যয়ে লবিং করে এই পদক্ষেপ নেওয়ানো হয় বলে জানা যায়।

সিটি মেয়রের সাথে আওয়ামী নেতাদের এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত গ্রহণের সঙ্গে সঙ্গেই তা কার্যকর করা হয়। 

উল্লেখ্য বাল্টিমোরের ২০০ ওয়েস্ট সারাটগা স্ট্রিটে গত জুন মাসে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামফলক লাগানো হয়েছিল।

জিয়াউর রহমানের নামে এই নামকরণের বিরুদ্ধে  যুক্তরাষ্ট্রে বসবাসকারী আওয়ামী লীগ ও আওয়ামী পরিবারের নেতাকর্মীরা দীর্ঘদিন ধরে  অহেতুক প্রতিবাদ করে আসছিলেন। লিখিত অভিযোগ দায়েরের পর যুক্তির স্বপক্ষে প্রমাণপত্র ও দলিল দস্তাবেজ চেয়ে বসেন সিটি মেয়র ব্রান্ডন এম স্কট।

বাংলাদেশ থেকে আদালতের বিভিন্ন ফরমায়েসী রায়ের কপি প্রমাণাদি হিসাবে পিটিশন আকারে, সাথে পাঁচ শতাধিক স্বাক্ষরসহ তা জমা দেওয়া হয়। 

বিচার বিশ্লেষণের পর আবেদনকারী প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকীকে এক ভার্চুয়াল মিটিংয়ের সময় প্রদান করা হয় গত ৯ সেপ্টেম্বর। 

এক বিশেষজ্ঞ প্যানেলসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ তাদের যুক্তিতর্ক তুলে ধরেন এবং প্রয়োজনে সর্বোচ্চ আদালতের রায়ের হার্ডকপি প্রদানের অঙ্গীকার করেন। ফলশ্রুতিতে এই নামকরণ অপসারণের তাৎক্ষণিক সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। বলা হয়, সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্ট-এর কর্মীরা ইতোমধ্যেই ওই নামফলক সরিয়ে ফেলেছেন।

তবে এব্যপারে জিয়াউর রহমান ওয়ে নামকরন সময়কালীন প্রস্তাবক ও সংশ্লিষ্ট সকলকে এই ভার্চুয়েল সভার অন্তর্ভুক্ত না করায় এই সম্পুর্ন বিষয়টি প্রশ্নের মুখে পড়েছে। তবে অবিলম্বে যুক্তরাষ্ট্রে বসবাসরত বিএনপির কর্মী-সমর্থক গনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে গিয়ে আইনী লড়াই শুরু করা উচিৎ বলে বিশেষজ্ঞরা মত প্রকাশ করেছেন।

 

Share this post

scroll to top
error: Content is protected !!