DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের টার্গেট ইমরান খান, ম্যাঁক্রো সহ এক ডজন রাষ্ট্রনেতা!

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পেগাসাস নামের একটি অত্যাধুনিক ইসরায়েলি স্পাই সফটওয়্যার গোপনে মোবাইল ফোনে ঢুকিয়ে কীভাবে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের উপর নজরদারি চলছে-তা নিয়ে আন্তর্জাতিক এক অনুসন্ধানে রাজনৈতিকভাবে অত্যন্ত স্পর্শকাতর এসব তথ্য বেরিয়ে এসেছে।

বিশ্বের প্রথম সারির ১৭টি মিডিয়া ও প্যারিস ভিত্তিক একটি এনজিও এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের যৌথ অনুসন্ধানে পাওয়া তথ্য সম্বলিত সর্বশেষ প্রকাশিত রিপোর্টগুলোতে দেখা যাচ্ছে বিশ্বের তিনজন প্রেসিডেন্ট, ১০ জন প্রধানমন্ত্রী এবং একজন রাজাকে ইসরায়েলি এই স্পাইওয়্যার দিয়ে টার্গেট করা হয়েছে।

তবে ১৪ জনের কেউই তাদের মোবাইল ফোন সেট অনুসন্ধানকারী সাংবাদিকদের বা তাদের সহযোগী বিশেষজ্ঞদের হাতে তুলে দেননি। ফলে, পেগাসাস স্পাইওয়্যার তাদের মোবাইল ফোনে ঢোকানো সম্ভব হয়েছিল কিনা বা ঢোকানোর পর তা দিয়ে তাদের ওপর নজরদারি করা হয়েছিল কিনা -তার ফরেনসিক বিশ্লেষণ করা সম্ভব হয়নি।

কয়েক মাস ধরে চালানো এই অনুসন্ধানে বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ব্যবহার করা ৫০হাজারেরও বেশি মোবাইল ফোন নম্বর পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট , প্রধানমন্ত্রী, রাজনীতিক, ব্যবসায়ী, বিজ্ঞানী এবং এমনকি ভারতের সুপ্রিম কোর্টের বিচারকও রয়েছেন।

Share this post

scroll to top
error: Content is protected !!