DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ইতালী যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ১৭ বাংলাদেশীর মর্মান্তিক মৃত্যু

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ চোরাই পথে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌযানডুবিতে কমপক্ষে ১৭ জন বাংলাদেশি অভিবাসীর মর্মান্তিক মৃত্যু হয়েছে  বলে জানা গেছে। গতকাল বুধবার (২১ জুলাই) তিউনিসিয়ার রেড ক্রিসেন্টের বরাতে রয়টার্স জানিয়েছে, সেদেশের কোস্টগার্ড সাগর থেকে ৩৮০ জনের বেশি আরোহীকে উদ্ধার করেছে।

রেড ক্রিসেন্ট জানায়, লিবিয়ার উত্তরপশ্চিম উপকূলের জুয়ারা থেকে সিরিয়া, মিসর, সুদান, মালি ও বাংলাদেশের অভিবাসীদের নিয়ে রওনা দেয় নৌযানটি।

ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত: রেড ক্রিসেন্ট

সংস্থার কর্মকর্তা মংগি স্লিম বলেন, “১৭ জন বাংলাদেশী মারা গেছে এবং ৩৮০ জনের বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে যারা লিবিয়ার জুয়ারা থেকে ইউরোপের পথে রওনা দিয়েছিল।”

এদিকে ডুবে যাওয়া কারও নাম-পরিচয় এখনও পর্যন্ত জানা যায়নি।

ভূমধ্যসাগরে নৌকাডুবি, ১৩০ জনের মৃত্যুর আশঙ্কা | News24 TV | Twenty-Four  Hour Bangladeshi News Channel

সাম্প্রতিক মাসগুলোতে তিউনিসিয়ার উপকূলে বেশ কয়েকটি নৌযানডুবির ঘটনা ঘটেছে। অভিবাসনের প্রত্যাশায় তিউনিসিয়া ও লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে, বিশেষ করে ইতালিতে পৌঁছানোর জন্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার ঘটনা বেড়েছে, যেহেতু আবহাওয়ার উন্নতি হয়েছে।

ভূমধ্যসাগরে নৌকা ডুবি: পাচার চক্রে জড়িত নোয়াখালীর ৩ ভাই

ইউরোপের প্রধান গন্তব্য ইতালিতে গত কয়েক বছরে অভিবাসন প্রত্যাশীদের প্রবেশের সংখ্যা কমে এলেও ২০২১ সালে তা আবার বাড়তে শুরু করেছে।

মূলত আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের যুদ্ধ ও দারিদ্র্য কবলিত অঞ্চলগুলো থেকে পালিয়ে নিরাপত্তা ও উন্নত জীবনের প্রত্যাশায় প্রাণের ঝুঁকি নিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে এসব অভিবাসন প্রত্যাশী। বাংলাদেশের একশ্রেনীর অসাধু দালাল চক্র বাংলাদেশী তরুনদের মিথ্যা আশ্বাস দিয়ে বিপুল অর্থের বিনিময়ে এই অত্যন্ত ঝুকিপূর্ন নৌপথে প্রেরন করে থাকে।

Share this post

scroll to top
error: Content is protected !!